সুপ্রিম কোর্টে বড় ধাক্কা শুভেন্দুর

suvendu adhikary
photo: social media



দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে (Supreme Court) বড় ধাক্কা খেলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।


গত বিধানসভা নির্বাচনে ভোট গণনায় প্রথমে জানানো হয় নির্বাচনে জয়ী হয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কিন্তু কিছু সময় পরে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, জয়ী হয়েছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। এই নিয়ে রাজ্যজুড়ে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়।


কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। কলকাতা হাই কোর্ট থেকে নন্দীগ্রামে ভোট গণনা মামলা অন্যত্র সরানোর আবেদন জানিয়ে জুলাই মাসে সুপ্রিম কোর্টে (Supreme Court) আবেদন জানিয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা তথা নন্দীগ্রামের বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।


রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari) দাবি ছিল, কলকাতা হাই কোর্টে ওই মামলার নিরপেক্ষ বিচার পাওয়া যাবে না। তাই দেশের অন্য যে কোনও হাই কোর্টে এই মামলা সরানোর দাবিতে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন তিনি। কিন্তু বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চ শুক্রবার শুভেন্দুর সেই আবেদন খারিজ করে জানায়, ওই মামলা অন্য আদালতে স্থানান্তরিত করা হলে হাই কোর্টের প্রতি মানুষের আস্থা কমবে।


ফলে নন্দীগ্রাম মামলা অন্য রাজ্যে সরাতে গিয়ে সুপ্রিম কোর্টের এই রায়ে বড় ধাক্কা খেলেন শুভেন্দু অধিকারী।


দেশের শীর্ষ আদালতের শুক্রবারের এই সিদ্ধান্তের ফলে এখন কলকাতা হাই কোর্টে নন্দীগ্রামের ভোটগণনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদনের দ্রুত শুনানির আর কোনও বাধা রইল না।