একদিনের ক্রিকেটে ৩০০০ রানের গন্ডি পেরলেন স্মৃতি মন্ধনা


Smriti Mandhana



একদিনের ক্রিকেটে ৩০০০ রানের গন্ডি পেরলেন স্মৃতি মন্ধনা। ভারতীয় মহিলা দল বনাম ইংল্যান্ড মহিলা দলের তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে স্টাইলিশ বাঁ-হাতি এই খেলোয়াড় ৩০০০ রানের সম্মান অর্জন করেন। তাঁর এই কৃতিত্বে শুভেচ্ছা জানিয়েছে বিসিসিআই (BCCI).

বুধবার সেন্ট লরেন্স গ্রাউন্ডে ভারত ও ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। এই ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করছে ভারতীয় দল। খবর লেখা পর্যন্ত ভারতীয় দল 19.1 ওভারে 99 রানের স্কোর পর্যন্ত তাদের তিনটি উইকেট হারিয়েছে। গত ম্যাচে ৯১ রানের দুর্দান্ত ইনিংস খেলা স্মৃতি মান্ধানা এবার আউট হলেন ৪০ রানে। ৫১ বলে চারটি চার ও একটি ছক্কা হাঁকান তিনি। এর মধ্য দিয়ে ওয়ানডে ক্রিকেটে বড় অর্জন করলেন মান্ধানা।



ওডিআই ক্রিকেটে দ্রুততম ভারতীয় মহিলা ক্রিকেটার হয়ে 3000 রান পূর্ণ করেছেন মন্ধনা। ৭৬ ওডিআই ইনিংসে ৩০০০ রান পূর্ণ করেন তিনি। এর মাধ্যমে প্রাক্তন অধিনায়ক মিতালি রাজের বড় রেকর্ড ভাঙলেন মন্ধনা। মিতালি 88 ইনিংসে ওয়ানডেতে তার 3000 রান ছুঁয়েছিলেন। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম 3000 রান পূর্ণ করা বিশ্বের তৃতীয় খেলোয়াড় হয়েছেন ভারতীয় ওপেনার মান্ধানা। অস্ট্রেলিয়ার বেলিন্ডা ক্লার্ক ৬২ ইনিংসে এবং মেগ লেগিং ৬৪ ইনিংসে এই কীর্তি গড়েছেন।



তৃতীয় ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে 3000 রান করেছেন মন্ধনা। তার আগে মিতালি রাজ এবং ভারতীয় দলের বর্তমান অধিনায়ক হরমনপ্রীত কৌর এই কীর্তি গড়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে নয় রানে সেঞ্চুরি মিস করেছিলেন মান্ধানা। ৯৯ বলে ৯১ রান করে আউট হন তিনি। প্রথম ম্যাচ জিতে সিরিজে ১-০ তে এগিয়ে ভারতীয় দল।