Queen Elizabeth Dies: ৯৬ বছরে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ

Queen Elizabeth
Queen Elizabeth



ব্রিটিনের ইতিহাসে দীর্ঘমেয়াদি রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথের জীবনাবসান। ৮ সেপ্টেম্বর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯৬ বছর। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি (Queen Elizabeth Dies)। বৃহস্পতিবার বাকিংহাম প্যালেস জানিয়েছে, ব্রিটেনের সবচেয়ে দীর্ঘস্থায়ী রানী দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরাল দুর্গে 96 বছর বয়সে মারা গেছেন। অফিসিয়াল রিলিজ অনুযায়ী, বৃহস্পতিবার ব্রিটেনের রানী "শান্তিপূর্ণ" মৃত্যুবরণ করেন।



গত ২০২১ সালের অক্টোবর থেকেই অসুস্থ ছিলেন রানি। এমনই খবর বাকিংহাম প্যালেস সূত্রে জানা যায়। পারিবারিক টানাপোড়েনেও হাসিমুখে বাকিংহাম প্যালেসের বারান্দায় এতদিন নিয়মিত দেখা দিতেন রানি। গত কয়েকদিন ধরে তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। তাঁর স্বাস্থ্য ‘উদ্বেগজনক’ বলে এদিনই জানানো হয় রানির চিকিৎসকদের তরফে। গত কয়েক ঘণ্টা ধরেই তাঁর শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক ছিল। সেই খবর পেয়ে স্কটল্যান্ডের বালমোরের রাজপ্রসাদে ছুটে আসেন তাঁর পরিবারের সদস্য ও ব্রিটেনের বিশিষ্ট মানুষজন। এ ছাডা়ও করোনায় আক্রান্ত হন গত বছর। ছিল কোমর্বিডিটিও। গত বছরের শেষ থেকেই তাঁর শরীর ভাল যাচ্ছে না বলে শোনা যাচ্ছিল। যে কারণে তাঁর বেশির ভাগ কাজকর্ম সামলাচ্ছিলেন ছেলে প্রিন্স চার্লস, নাতি প্রিন্স উইলিয়াম এবং রাজ পরিবারের অন্য সদস্যরা।



দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনে রাজপরিবারের এমন একজন সদস্য যিনি রাজরানি হিসাবে সবচেয়ে বেশিদিন ব্রিটেনের মসনদে ছিলেন। ১৯৫২ সালের ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৭০ বছর ব্রিটিশ ব্রিটেনের রানি ছিলেন দ্বিতীয় এলিজাবেথ। তাঁর হাত ধরে ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ বসেছেন মোট ১৫ জন। গত বছর এপ্রিলেই স্বামী প্রিন্স ফিলিপকে হারান রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ ৭৩ বছরের তাঁদের দাম্পত্য জীবনে ইতি পড়ে।