Prince Charles: ব্রিটেনের নতুন রাজার মুকুট পরবেন প্রিন্স চার্লস 

Prince Charles
Prince Charles


রানি দ্বিতীয় এলিজাবেথ 8 সেপ্টেম্বর 96 বছর বয়সে মারা গেছেন, বাকিংহাম প্যালেস আজ সন্ধ্যায় ঘোষণা করেছে। অফিসিয়াল রিলিজ অনুসারে, রানী স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে মারা যান, যেখানে তিনি তার গ্রীষ্মকাল কাটাতেন।



ব্রিটেনের দীর্ঘমেয়াদী রাজার মৃত্যুর পরে, রানির জ্যেষ্ঠ পুত্র - প্রিন্স চার্লস - ব্রিটেনের নতুন রাজা হিসাবে মুকুট পরবেন। রানীর শেষকৃত্য সম্পন্ন হওয়ার কয়েক সপ্তাহ পরে প্রিন্স চার্লসের আনুষ্ঠানিক রাজ্যাভিষেক অনুষ্ঠান হবে।



যুক্তরাজ্য সরকারের নির্ধারিত প্রটোকল অনুযায়ী, আগামীকাল সকাল ১০টায় প্রিন্স চার্লসকে ব্রিটেনের নতুন রাজা হিসেবে ঘোষণা করা হবে। আইনে বলা হয়েছে যে রানী এলিজাবেথ মারা যাওয়ার সাথে সাথে চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হয়েছিলেন।



ব্রিটেনের অ্যাকসেশন কাউন্সিল আগামীকাল প্রিন্স চার্লসকে ব্রিটেনের নতুন রাজা হিসেবে ঘোষণা করবে, সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে। ঘোষণার পর, প্রিন্স চার্লস ব্রিফিংয়ের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।



অফিসিয়াল প্রটোকল অনুযায়ী, প্রিন্স চার্লসও দুই দিন পরে যুক্তরাজ্যের একটি সংক্ষিপ্ত সফরে যাবেন। ইউনাইটেড কিংডমের সম্রাট যখন মারা যান তার অফিসিয়াল প্রোটোকলকে বলা হয় "লন্ডন ব্রিজ ইজ ডাউন"।



রানী কনসোর্ট জানিয়েছে যে প্রিন্স চার্লস স্কটল্যান্ডে রাত কাটাবেন এবং তারপরে আগামীকাল লন্ডনে ফিরে আসবেন, 9 সেপ্টেম্বর সন্ধ্যায় রাষ্ট্রপ্রধান হিসাবে তার প্রথম ভাষণ দেবেন।



এদিকে, মিছিলের জন্য ওয়েস্টমিনস্টার হল বন্ধ রেখে রানির শেষকৃত্যের প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়েছে। মৃত্যুর চার দিন পর রানী এলিজাবেথের শেষকৃত্য হবে বলে জানা গেছে। শেষকৃত্যের পরে, রানীর কফিনটি উইন্ডসর ক্যাসেলে নিয়ে যাওয়া হবে, যেখানে তাকে তার স্বামী প্রিন্স ফিলিপের পাশে সমাহিত করা হবে।



রানী দ্বিতীয় এলিজাবেথ ছিলেন ব্রিটেনের সবচেয়ে দীর্ঘস্থায়ী সম্রাট, তার সেবা ৭০ বছর অতিক্রম করেছে। এলিজাবেথ অন্যান্য অঞ্চলের মধ্যে কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের রানীও ছিলেন।