Teachers Day : বুকভরা ব্যথা আর চোখের জল নিয়ে 'যন্ত্রণা দিবস' পালন 

teachers day




গান্ধীমূর্তির পাদদেশে ধর্ণা মঞ্চেই বুকভরা ব্যথা আর চোখের জল নিয়ে 'যন্ত্রণা দিবস' পালন করলেন নবম- দশম এবং একাদশ - দ্বাদশের হবু শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ।

আজ ৫ ই সেপ্টেম্বর, শিক্ষক দিবস। রাজ্য জুড়ে একদিকে মহাসমারোহে শিক্ষক- শিক্ষিকাদের প্রতি শ্রদ্ধা ঞ্জাপন করা হচ্ছে। অন্যদিকে শিক্ষক নিয়োগের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মেধাতালিকা ভুক্ত হওয়া সত্ত্বেও পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের দুর্নীতির কারণে চাকরি থেকে বঞ্চিত বলে অভিযোগ করা নবম - দশম এবং একাদশ - দ্বাদশের হবু শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ গান্ধীমূর্তির পাদদেশে ধর্ণা মঞ্চেই বুকভরা ব্যথা আর চোখের জল নিয়ে যন্ত্রণা দিবস পালন করলেন। আরও পড়ুনঃ Voter Aadhaar Link : নিজেই ভোটার কার্ডের সাথে আধার লিঙ্ক করুন বাড়িতে বসেই



৫ ই সেপ্টেম্বরে শিক্ষক দিবসের দিনে দুই ভিন্ন ধরনের দিবস পালন পশ্চিমবঙ্গ রাজ্যে এক নজিরবিহীন দৃষ্টান্তের সৃষ্টি করলো । যুব ছাত্র অধিকার মঞ্চের স্টেট কো-অর্ডিনেটর সুদীপ মন্ডল জানিয়েছেন যে -"রাজ্য জুড়ে একদিকে চলছে শিক্ষক দিবস কিন্তু অন্যদিকে আমাদের বঞ্চিত শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ ধর্ণা মঞ্চেই বুকভরা ব্যথা আর চোখের জল নিয়ে যন্ত্রণা দিবস পালন করছেন । খুবই কষ্টে অতিবাহিত হচ্ছে ধর্ণারত বঞ্চিত চাকরি প্রার্থীদের প্রতিটি দিন। যাদের নিয়োগ অগ্রাধিকার ছিল,তারা আজ বঞ্চিত হয়েছে ,ধর্ণা চালিয়ে যাচ্ছেন। যারা সমাজ গঠনের কারিগর আজ তারা চোখের জলে ভাসছেন। কবে বঞ্চিত শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ তাদের ন্যায্য চাকরি ফিরে পাবেন?

নবম- দ্বাদশের মেধাতালিকা ভুক্ত অথচ চাকরিতে নিয়োগপত্র না পাওয়া শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীদের রাজ্য নেতৃত্ব সুদীপ মন্ডল ৫ ই সেপ্টেম্বর আবারও রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে জরুরিকালীন হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছেন।

তিনি জানিয়েছেন যে নবম-দ্বাদশের মেধাতালিকা ভুক্ত অথচ চাকরিতে নিয়োগপত্র না পাওয়া সকল শিক্ষক-্শিক্ষিকা পদপ্রার্থীদের অতি দ্রুত চাকরিতে নিয়োগ করতে হবে। তাদের জীবন থেকে মূল্যবান ছয়টি বছর নষ্ট হয়ে গিয়েছে। সামনে দুর্গাপূজা আসছে। বাংলার ঘরে ঘরে খুশির উৎসব পালিত হবে, শুধু আমরা চোখের জলে ভাসবো এমন যেন না হয়। দুর্গাপূজার আগেই মেধাতালিকা ভুক্ত অথচ চাকরি থেকে বঞ্চিত সকলকেই নিয়োগপত্র দিতে হবে।

প্রসঙ্গত কলকাতার বুকে যুব ছাত্র অধিকার মঞ্চের ব্যানারে ৫৪০ দিন ধরে এই বঞ্চিত হবু শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ ন্যায্য চাকরি ফিরিয়ে আনতে শান্তিপূর্ণ ভাবে ধর্ণা চালিয়ে যাচ্ছেন। তাদের নিয়োগের জন্য একাধিক বার আশ্বাস দেওয়া হলেও বাস্তবে তার ফলশ্রুতি হয়নি। পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জেলা গুলি থেকে বঞ্চিত শিক্ষক-শিক্ষিকা পদপ্রার্থীগণ ধর্ণা মঞ্চে এসে ধর্ণা চালিয়ে যাচ্ছেন। কবে তাদের চাকরিতে নিয়োগ করা হবে? প্রশ্ন সকলের কিন্তু উওর নেই।