প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 8 সেপ্টেম্বর ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি উন্মোচন করবেন এবং 'কর্তব্য পথ' উন্মোচন করবেন

PM Modi to inaugurate statue of Netaji Subhash Bose
statue of Netaji Subhash Bose


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 8 সেপ্টেম্বর ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি উন্মোচন করবেন এবং 'কর্তব্য পথ' উন্মোচন করবেন, যা একটি দৃষ্টান্ত পরিবর্তনের প্রতীক: পূর্ববর্তী রাজপথ, ব্যুৎপত্তিগতভাবে, ক্ষমতার একটি আইকন যখন কর্তব্য পথটি জনগণের মালিকানা এবং ক্ষমতায়নের প্রতীক।



এটি প্রধানমন্ত্রীর 'পঞ্চ প্রাণ' মতবাদের সাথে সঙ্গতিপূর্ণ হবে: যে কোনো অপসারণ এবং ঔপনিবেশিক মানসিকতার চিহ্ন।



অনুষ্ঠানে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিও উন্মোচন করবেন প্রধানমন্ত্রী মোদি।


কার্তব্য পথ শোভাময় ল্যান্ডস্কেপ, ওয়াকওয়ে সহ লন, যুক্ত সবুজ স্থান, সংস্কারকৃত খাল, নতুন সুবিধা ব্লক, উন্নত সাইন এবং ভেন্ডিং কিয়স্ক প্রদর্শন করবে। আরও, নতুন পথচারী আন্ডারপাস, উন্নত পার্কিং স্পেস, নতুন প্রদর্শনী প্যানেল এবং আপগ্রেড নাইট লাইটিং হল আরও কিছু বৈশিষ্ট্য যা জনসাধারণের অভিজ্ঞতাকে বাড়িয়ে তুলবে।



এটিতে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা, ঝড়ের জল ব্যবস্থাপনা, ব্যবহৃত জলের পুনর্ব্যবহার, বৃষ্টির জল সংগ্রহ, জল সংরক্ষণ এবং শক্তি দক্ষ আলোর ব্যবস্থার মতো অনেকগুলি টেকসই বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে।



নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিটি সেই জায়গায় স্থাপন করা হবে যেখানে এই বছরের শুরুর দিকে 23 জানুয়ারী পালন করা পরাক্রম দিবসে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করা হয়েছিল।



গ্রানাইট দিয়ে তৈরি এই মূর্তিটি আমাদের স্বাধীনতা সংগ্রামে নেতাজির অপরিসীম অবদানের জন্য একটি উপযুক্ত শ্রদ্ধা, এবং তার প্রতি দেশের ঋণের প্রতীক হবে। প্রধান ভাস্কর অরুণ যোগীরাজ দ্বারা তৈরি, 28 ফুট লম্বা মূর্তিটি একটি মনোলিথিক গ্রানাইট পাথর থেকে খোদাই করা হয়েছে এবং এর ওজন 65 মেট্রিক টন।