Dengue fever: ৪ স্বাস্থ্যকর উপায় যার মাধ্যমে দ্রুত সেড়ে উঠতে পারেন ডেঙ্গু থেকে

Dengue fever: ৪ স্বাস্থ্যকর উপায় যার মাধ্যমে দ্রুত সেড়ে উঠতে পারেন ডেঙ্গু থেকে 

fever


এডিস মশার কামড়ই ডেঙ্গু রোগ ছড়ানোর প্রাথমিক উপায়। ডেঙ্গু হলে রোগীর শরীরের প্লেটলেট দ্রুত কমতে শুরু করে। এতে তার স্বাস্থ্যের যত্ন না নিলে রোগীর মৃত্যুও হতে পারে। স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের মতে, একজন সুস্থ ব্যক্তির শরীরে সাধারণত 1.5 লাখ থেকে 4 লাখ প্লেটলেট থাকে।



ডেঙ্গু জ্বরের সময় যখন এই প্লেটলেট 50,000 এর নিচে নেমে যায়, তখন বুঝতে হবে যে রোগীর জীবন ঝুঁকির মধ্যে রয়েছে। ডেঙ্গুর কিছু ঘরোয়া চিকিৎসা স্বাস্থ্য পেশাদারদের দ্বারা প্লাটিলেট পুনরুদ্ধারে উপকারী বলে মনে করা হয়।



জলয়োজিত থাকার

ডেঙ্গু জ্বর হলে রোগীর শরীরকে পানিশূন্য হওয়া থেকে রক্ষা করুন। তাকে স্যুপ, তাজা নারকেল জল, ডালিম এবং আনারসের রস এবং তাজা ফলের পানীয় খাওয়ানো চালিয়ে যান। এক্ষেত্রে জ্বর ও দুর্বলতা থেকে মুক্তি পেতে রিহাইড্রেশনই সবচেয়ে ভালো চিকিৎসা।



সবুজ শাক-সবজি খান

ডেঙ্গু জ্বর হলে রোগীদের সবুজ শাক-সবজি খাওয়া উচিত। অতিরিক্তভাবে, আপনি রোগীকে পরিবেশন করার জন্য স্যুপ, সালাদ এবং সবজি প্রস্তুত করতে পারেন। এই পদ্ধতিগুলি ডেঙ্গু জ্বরে আক্রান্ত ব্যক্তিদের দ্রুত সেরে উঠতে সাহায্য করে।



স্বাস্থ্যকর এবং সুষম খাদ্য গ্রহণ করুন

যে খাবারগুলো পুষ্টিগুণে ভরপুর এবং সহজপাচ্য সেগুলি খাদ্যের অংশ হওয়া উচিত। আপনি মিক্সড-ভেজিটেবল খিচড়ি, ওটমিল এবং মসুর ডাল জাতীয় খাবার খেয়ে এটি করতে পারেন। আপনি যদি আপনার খাবারের স্বাদ উন্নত করতে চান, আপনি আপনার খাদ্যতালিকায় তুলসী পাতা, ধনে, রসুন, আদা এবং লেবুর মতো উপাদান যোগ করতে পারেন।



ছাগলের দুধ


ডেঙ্গু জ্বরে প্লেটলেটের সংখ্যা বাড়ানোর জন্য ছাগলের দুধ বিশেষভাবে কার্যকর বলে মনে করা হয়। তাই রোগীকে গরু বা মহিষের দুধ না দিয়ে ছাগলের দুধ দিলে ভালো হবে। কিছু বিশেষজ্ঞদের মতে, পেঁপে পাতা রক্তের প্লেটলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করতে পারে।

(এই নিবন্ধটি কেবল তথ্যপূর্ণ বলে বোঝানো হয়েছে। আরও তথ্যের জন্য, সর্বদা একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ