Kartavya Path: রাজপথের নতুন নামকরণ 'কর্তব্য পথ'

Kartavya Path
Kartavya Path


নতুন দিল্লি মিউনিসিপ্যাল ​​কাউন্সিল আইকনিক রাজপথের নাম পরিবর্তন করার একটি প্রস্তাব অনুমোদন করেছে, যা পূর্বে রাজপথ নামে পরিচিত ছিল। লোকসভা সাংসদ মীনাক্ষী লেখি নিশ্চিত করেছেন যে এনডিএমসি কাউন্সিলের বৈঠকে প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। পথের নতুন নাম হবে 'কর্তব্য পথ' ।




রাজপথের নতুন নামকরণের প্রস্তাব আনা হয়েছিল আবাসন ও নগরবিষয়ক মন্ত্রক। পুরো প্রসারিত - নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি থেকে রাষ্ট্রীয় ভবন পর্যন্ত এলাকাটিকে 'কর্তব্য পথ' বলা হবে।




রাজপথ দিল্লিতে রাষ্ট্রপতি ভবন, ভিকে চক, ইন্ডিয়া গেট, ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল এবং ন্যাশনাল স্টেডিয়ামকে সংযুক্ত করে। এটি গুরুত্বপূর্ণ সরকারি অফিস এবং সংসদ দ্বারা সংলগ্ন। এটি দেশের অন্যতম সংরক্ষিত ও গুরুত্বপূর্ণ সড়ক। প্রতি বছর 26 জানুয়ারী, ভারত সরকার প্রতি বছর রাজপথে একটি দুর্দান্ত কুচকাওয়াজ আয়োজন করে যেখানে দেশের সামরিক বাহিনী তার শক্তি প্রদর্শন করে এবং রাজ্যগুলি তাদের ছক উপস্থাপন করে।




1911 সালে, ব্রিটিশ সরকার তার রাজধানী কলকাতা থেকে দিল্লিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয়। এটি এডউইন লুটিয়েন্সকে প্রাচীন শহরের কেন্দ্রস্থলে একটি নতুন রাজধানী নতুন দিল্লি নির্মাণের দায়িত্ব দেয়। তিনি সংসদ, রাষ্ট্রপতি ভবন এবং উত্তর-দক্ষিণ ব্লক সহ রাজপথের চারপাশের পুরো এলাকাটির নকশা করেছিলেন। রাইসিনা হিলসে অবস্থিত রাষ্ট্রপতি ভবনটি পূর্বে ভারতের ভাইসরয়ের বাড়ি ছিল। লুটিয়েন্স চেয়েছিলেন যে ভাইসরয় পুরো এলাকাটি একটি নিরবচ্ছিন্ন দৃষ্টিভঙ্গি রাখবেন।



ভারতের তৎকালীন সম্রাট 5 জর্জকে সম্মান জানাতে এটিকে কিংওয়ে বলা হয়েছিল। স্বাধীনতার পরে, এটির নামকরণ করা হয়েছিল রাজপথ, একটি হিন্দি শব্দ যা রাজার পথকে ঢিলেঢালাভাবে অনুবাদ করে। যাইহোক, সাত দশকেরও বেশি সময় পরে, ভারত সরকার তার ঔপনিবেশিক উত্তরাধিকারকে মুছে ফেলার সিদ্ধান্ত নেয় এবং এটিকে 'কর্তব্য পথ' বা কর্তব্যের পথ হিসাবে পুনঃনামকরণ করে।