PM Kisan: প্রধানমন্ত্রী কিষাণ যোজনা নিয়ে বড় আপডেট, পূজার আগেই টাকা 

pm kisan




প্রধানমন্ত্রী কিষাণ যোজনা : দেশের কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতি করতে এবং তাদের ভবিষ্যত সুরক্ষিত করতে, ভারত সরকার অনেকগুলি প্রকল্প পরিচালনা করছে। 2018 সালে, ভারত সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা শুরু করেছিল। এই প্রকল্পের আওতায় প্রতি বছর তিন কিস্তিতে কৃষকদের অ্যাকাউন্টে ২ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হচ্ছে।

এখনও পর্যন্ত, কেন্দ্রীয় সরকার কৃষকদের অ্যাকাউন্টে মোট 11টি কিস্তি পাঠিয়েছে। একই সঙ্গে শিগগিরই দ্বাদশ কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো যাবে। পূজার আগে যে কোনো দিন কৃষকের অ্যাকাউন্টে 12 তম কিস্তির টাকা স্থানান্তর করতে পারে সরকার। কিন্তু অনেক কৃষকই হয়তো এবারের কিস্তির টাকা পাবেন না।


মিডিয়া রিপোর্ট অনুসারে, ভারত সরকার সেপ্টেম্বর মাসের যে কোনও তারিখে কৃষকদের অ্যাকাউন্টে 12 তম কিস্তির টাকা পাঠাতে পারে। যদিও সরকার এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি।এছাড়াও যে সমস্ত কৃষকরা এখনও প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় তাদের ই-কেওয়াইসি করেননি, তাদের দ্বাদশ কিস্তির টাকা আটকে যেতে পারে।


ভারত সরকার প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (PM Kisan) যোজনায় ই-কেওয়াইসির জন্য শেষ তারিখ হিসাবে 31 আগস্ট 2022 নির্ধারণ করেছিল। এর পরে, ই-কেওয়াইসির তারিখ বাড়ানোর বিষয়ে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি।


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় (PM Kisan) কিস্তির টাকা স্থানান্তর করার পরে, আপনি সহজেই এর স্থিতি পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনাকে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ দেখতে হবে।