Asia Cup: পাকিস্তানকে বধ করে এশিয়া জয় শ্রীলঙ্কার



 প্রাথমিক ধাক্কা কাটিয়ে এশিয়া কাপের ফাইনালে লড়াই করার মতো স্কোর গড়ে পাকিস্তানকে বধ করে এশিয়া কাপ জয় শ্রীলঙ্কার। পাকিস্তানের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে শ্রীলঙ্কা করে ৬ উইকেটে ১৭০ রান তোলে। জবাবে শেষ পর্যন্ত তার ২৩ রান আগেই গুটিয়ে যায় পাকিস্তান।


রবিবার টস জিতে শ্রীলঙ্কাকে প্রথমে ব্যাট করতে পাঠান পাক অধিনায়ক বাবর আজম। প্রতিপক্ষকে অল্পরানে আটকে টার্গেটকে সহজ করার চেষ্টা করেছিলেন বাবর। শুরুতে তাঁর পরিকল্পনা সফল করে তুলছিলেন পাক বোলাররা। প্রথম ওভারেই কুশল মেন্ডিসকে (০) তুলে নেন নাসিম শাহ। যিনি এই ম্যাচে প্রথম একাদশে ফিরেছেন হাসান আলির পরিবর্তে।


এরপরই বল হাতে হ্যারিস রউফের দাপট। প্রথমে তিনি তুলে নেন পাথুম নিশাঙ্কাকে (৮ রান)। এরপর তাঁর শিকার হন দনুষ্কা গুণতিলকা (১ রান)। ২১ বলে ২৮ রান করে ফেরেন ধনঞ্জয় ডি'সিলভা। শাদাব খান ফিরিয়ে দেন দাসুন শনাকাকে (২ রান)। একটা সময় ৫৮ রানে ৫ উইকেট হারিয়ে গিয়েছিল শ্রীলঙ্কার এবং মনে করা হচ্ছিল একপেশে ফাইনালের সাক্ষী থাকতে চলেছেন ক্রিকেটপ্রেমীরা।



২০১৪ সালে শেষবার কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেছিল শ্রীলঙ্কা। তার আট বছর পর ফের একটি বড় টুর্নামেন্টের ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হল শ্রীলঙ্কা। এবারের এশিয়া কাপে শ্রীলঙ্কাকে চ্যাম্পিয়ন হিসাবে ধরেননি কেউই। বরং ফেভারিট মনে করা হচ্ছিল ভারতকে। কিন্তু ভারত সুপার ফোরের গণ্ডিও পেরতে পারেননি। অন্যদিকে শ্রীলঙ্কা সুপার ফোরে পরপর আফগানিস্তান, ভারত ও পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ওঠে। এবং ট্রফি জিতে নেন শনাকারাই।



গোটা দেশ জ্বলছে। রাস্তায় রাস্তায় শুধু প্রতিবাদীদের মিছিল। জনজীবন বিপর্যস্ত। রাজনৈতিক অশান্তি এমন পর্যায়ে পৌঁছেছিল যে, আয়োজক হলেও এবারের এশিয়া কাপ (Asia Cup) দেশের মাটিতে করতেই পারেনি শ্রীলঙ্কা। বাধ্য হয়েছে সংযুক্ত আরব আমিরশাহিতে টুর্নামেন্ট সরিয়ে নিয়ে যেতে।


আর চূড়ান্ত বিশৃঙ্খলায় জর্জরিত দেশবাসীর মুখে হাসি ফোটালেন দাসুন শনাকারা। 


এদিন ২১ বলে ৩৬ রান করেন হাসারাঙ্গা। রাজাপক্ষেও ছিলেন বিস্ফোরক মেজাজে। আগ্রাসী ব্যাটিং করে ৩৫ বলে দুরন্ত হাফসেঞ্চুরি ভানুকা রাজাপক্ষের। তাঁর ক্যাচ দুবার ফেলেন শাদাব খান। একবার সতীর্থ ফিল্ডার আসিফ আলির সঙ্গে সংঘর্ষও হয় শাদাবের। শেষ পর্যন্ত ৪৫ বলে ৭১ রানে অপরাজিত থাকেন তিনি।


বল হাতে শ্রীলঙ্কার জয়ের নায়ক প্রমোদ মদুশান ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৩৪ রানে ৪ উইকেট নেন প্রমোদ। হাসারাঙ্গা ব্যাট হাতে সফল হওয়ার পর বল হাতে তুলে নেন ৩ উইকেট। মাত্র ২৭ রান খরচ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ