Latest Online Bengali News Portal

Breaking

Saturday, September 10, 2022

Pitru Paksha 2022 : আজ থেকে শুরু হচ্ছে পিতৃপক্ষ, জানুন এবছরের মহালয়ার তারিখ-সময়

Pitru Paksha 2022, mahalaya 2022, mahalaya Date and Time, মহালয়া, মহালয়া ২০২২, পিতৃপক্ষ, 

men are pray




পিতৃপক্ষ ২০২২: আজ থেকে শুরু হয়েছে পিতৃপক্ষ। এবার পিতৃপক্ষ 16 দিনের। পিতৃপক্ষ ভাদ্রপদ মাসের পূর্ণিমা তিথি থেকে আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের অমাবস্যা পর্যন্ত চলে। আশ্বিন মাসের পূর্ণিমা তিথি থেকে অর্থাৎ আজ 10 সেপ্টেম্বর 2022 থেকে পিতৃপক্ষ শুরু হচ্ছে এবং আশ্বিন মাসের অমাবস্যায় অর্থাৎ 25 সেপ্টেম্বর শেষ হবে। হিন্দুধর্মে পিতৃপক্ষ অর্থাৎ শ্রাদ্ধের বিশেষ তাৎপর্য রয়েছে।

পিতৃপক্ষে, পূর্বপুরুষদের শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় এবং তাদের শ্রাদ্ধ কর্ম করা হয়। শ্রাদ্ধ শুধুমাত্র পূর্বপুরুষদের মুক্তির জন্য নয়, তাদের প্রতি আমাদের শ্রদ্ধা প্রদর্শনের জন্যও করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে পিতৃপক্ষে পূর্বপুরুষদের শ্রাদ্ধ করলে তাদের আশীর্বাদ পাওয়া যায় এবং সকল প্রকার বাধা থেকে মুক্তি পাওয়া যায়। আসুন জেনে নিই পিতৃপক্ষ ও পূজার মুহুর্ত সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

তারিখ ও সময়

কুতুপ মুহুর্তা: 10 সেপ্টেম্বর, শনিবার, 11.59 pm - 12.49 pm

রৌহিন মুহুর্তা: 10 সেপ্টেম্বর, শনিবার, 12.49 pm- 01.38 pm

সময়: 10 সেপ্টেম্বর, শনিবার, 01:38 pm- 04:08 pm




মৎস্যপুরাণ অনুসারে, যদিও 12 প্রকারের শ্রাদ্ধ আছে, তবে এর তিনটি প্রধান প্রকারের উল্লেখ করা হয়েছে - নিত্য, নৈমিত্তিক এবং কাম্য।

নিত্য শ্রাদ্ধ: নিত্য শ্রাদ্ধ যা অর্ঘ্য ও আমন্ত্রণ ছাড়া করা হয়। এই শ্রাদ্ধগুলি একটি নির্দিষ্ট উপলক্ষে করা হয়। এই শ্রাদ্ধ মূলত অষ্টক ও অমাবস্যার দিনে করা হয়।

নৈমিত্তিক শ্রাদ্ধ: নৈমিত্তিক শ্রাদ্ধ প্রধানত দেবতাদের জন্য করা হয়। এই শ্রাধটি অনিশ্চিত একটি অনুষ্ঠানে করা হয়। শ্রাদ্ধপক্ষের সময় সন্তানের জন্ম হলে সেই সময়ে নৈমিত্তিক শ্রাধ করা হয়।

কাম্য শ্রাধঃ আপনি যদি কোন বিশেষ ফল পেতে চান তবে এর জন্য আপনি কাম্য শ্রাধ করতে পারেন। অনেকে স্বর্গ কামনা, মোক্ষ লাভ বা সন্তান লাভের জন্য কাম্য শ্রাদ্ধ করেন।

No comments:

Post a Comment