Mahalaya 2022 date and time : মহালয়া ২০২২ তারিখ, সময়





“যিনি দুর্গতি বা সংকট থেকে রক্ষা করেন” তিনিই মা দুর্গা (Durga) । অন্যমতে, “যে দেবী দুর্গম নামক অসুরকে বধ করেছিলেন” তিনি হলেন দেবী দুর্গা। তাকে আমরা অনেক নামেই জানি যেমন – চণ্ডিকা, যোগমায়া, অম্বিকা, বৈষ্ণবী, মহিষাসুরসংহারিণী নারায়নী, মহামায়া, কাত্যায়নী ইত্যাদি । দেবী ভাগবত ও কালিকাপুরাণে উল্লেখ আছে, শরৎকালে শ্রীরামচন্দ্র দুর্গা পূজা করেছিলেন রাবণ বধের নিমিত্তে; এজন্য একে, ‘অকালবোধন’ও বলা হয়ে থাকে।
মহালয়ার ইতিহাস


হিন্দু পৌরাণিক কাহিনী অনুযায়ী, ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বর মা দেবী দুর্গার সৃষ্টি করেছিলেন রাক্ষস রাজা মহিষাসুরকে বধ করার জন্য। মহিষাসুর এমন একটি বর পেয়েছিলেন যে তাঁকে দেবদেবী সহ অন্য কেউ দ্বারা নির্মূল করা যায় না। দেবী দুর্গার সৃষ্টি হয় মহিষাসুর এর বিরুদ্ধে লড়াই করার জন্য। দেবী দুর্গাকে বেশ কয়েকটি অস্ত্র দিয়েছিলেন। মূলত, মহালয়ার দিন দেবী দুর্গার পৃথিবীতে আগমনকে বোঝায়। শ্রী শ্রী দেবী দুর্গাকে চূড়ান্ত শক্তির দেবী বলে বিশ্বাস করা হয়।





আসুন জেনে নেই এবছর মহালয়ার সময় সূচী (Time Table)।



মহালয়া ২০২২ দিনক্ষণ (Mahalaya 2022 Date & Time)


এই বছর মহালয়া পড়েছে ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার।


মহালয়া ২০২২ অমাবস্যা তিথি (Mahalaya 2022 Amabasya)


২৪ সেপ্টেম্বর (৭ আশ্বিন), শনিবার, রাত ২/৫৫/৩৯ মিনিট অমাবস্যা তিথি শুরু হচ্ছে এবং ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার রাত ৩/২৪/১৭ মিনিট পর্যন্ত থাকছে।


মহালয়া ২০২২ অমৃতযোগ (Mahalaya 2022 Amrito Yog)
দিবা ঘ ৬। ২৩ গতে ৮।৪১ মধ্যে ও ১১।৪৫ গতে ২।৫০ মধ্যে এবং রাত্রি ঘ ৭।৩৮ গতে ৯।১৮ মধ্যে ও ১১।৫৭ গতে ১।২৭ মধ্যে ও ২।১৭ গতে ৫।৩০ মধ্যে।