Asia Cup: জটিল অঙ্কের ক‍্যালকুলেশনে আটকে স্বপ্ন, ফাইনালে কীভাবে যেতে পারে ভারত? 

Asia Cup


এ-গ্রুপ থেকে এক নম্বর দল হিসেবে সুপার ফোরের যোগ্যতা অর্জন করলেও সুপার ফোর (Super 4) রাউন্ডের শুরুতেই রোহিত শর্মা-(Rohit Sharma)_দের ধাক্কা খেতে হয় পাকিস্তানের (Pakistan) কাছে। এই অবস্থায় শ্রীলঙ্কার (Srilanka) বিরুদ্ধে সুপার ফোরের দ্বিতীয় ম্যাচটি ছিল কার্যত ডু-অর-ডাই ম্যাচ। সেই ম্যাচেও হার ভারতের। এই ম্যাচ হারলেও অঙ্কের নিরিখে ফাইনালের রাস্তা ভারতের সামনে খোলা থাকবে বটে, তবে তার জন্য জটিল অঙ্কের দিকে তাকিয়ে বসে থাকতে হবে রোহিত শর্মাদের। আর হল তাইই। জটিল অঙ্কের ক‍্যালকুলেশনে আটকে গেল ভারতের এশিয়া কাপের ফাইনালের সামনে।



পরপর দুই ম্যাচে হেরে প্রবল চাপে পড়ে গেল ভারত। সুপার ৪-র প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হারের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে কার্যত রোহিতের দাপটেই ১৭৩ রানের স্কোর গড়ে ভারত। আর সেই রান তাড়া ক্রে ম্যাচ ছিনিয়ে নিয়ে ইতিমধ্যে ফাইনালের দিকে এক পা এগিয়ে রাখল শ্রীলঙ্কা। তবে খাতায় কলমে এখনও সুযোগ রয়েছে ভারতের।


কোন অঙ্কে ভারত এখনও এশিয়া কাপের ফাইনালে উঠতে পারবে?

  • ৭ সেপ্টেম্বর বুধবার আফগানিস্তান বনাম পাকিস্তান ম্যাচে আফগানিস্তান হারলেই ভারত ছিটকে যাবে, আফগানিস্তান জিতলে রশিদ খানদের পয়েন্ট হবে দুই।

  • ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার আফগানিস্তানকে (পাকিস্তানের বিরুদ্ধে আফগানরা জিতবে ধরে) হারাতেই হবে রোহিত শর্মাদের। সেক্ষেত্রে ভারতের পয়েন্ট হবে দুই।

  • শুক্রবার ৯ সেপ্টেম্বর (পাকিস্তানকে হারাবে আফগানিস্তান এবং ভারত শেষ ম্যাচ জিতবে ধরে)। পাকিস্তানকে যদি শ্রীলঙ্কা হারিয়ে দেয়, তাহলে পাকিস্তানেরও পয়েন্ট হবে দুই।

  • উপরের সব ফলাফল ভারতের পক্ষে গেলে শ্রীলঙ্কা ছয় পয়েন্টে শেষ করবে। দুই পয়েন্টে থাকবে ভারত, আফগানিস্তান এবং পাকিস্তান। সেক্ষেত্রে নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে যে কোন দল ফাইনালে যাবে।