Engineers Day 2022: আজ ইঞ্জিনিয়ার দিবস, জানুন ইতিহাস ও গুরুত্ব

Engineers Day 2022: আজ ইঞ্জিনিয়ার দিবস, জানুন ইতিহাস ও গুরুত্ব

Engineers Day
Internet 



আজ, 15 সেপ্টেম্বর, 2022, ভারতে ইঞ্জিনিয়ার দিবস হিসাবে পালন করা হয়। এই দিনটি প্রতি বছর স্যার এম বিশ্বেশ্বরায়র সম্মানে পালিত হয়, যিনি প্রথম ভারতীয় সিভিল ইঞ্জিনিয়ার এবং রাষ্ট্রনায়ক এবং মহীশূরের 19 তম দিওয়ান ছিলেন। বিশ্বেশ্বরায়র অবদান ও কৃতিত্বকে স্বীকৃতি দিতে ইঞ্জিনিয়ার দিবস পালিত হয়।



ভারত ছাড়াও শ্রীলঙ্কা এবং তানজানিয়াও আজ ইঞ্জিনিয়ার্স দিবস উদযাপন করে। 2021 সালের জন্য, ইঞ্জিনিয়ার দিবসের থিম ছিল "একটি স্বাস্থ্যকর গ্রহের জন্য ইঞ্জিনিয়ারিং- ইউনেস্কো ইঞ্জিনিয়ারিং রিপোর্ট উদযাপন"। 2022 এর থিম এখনও ঘোষণা করা হয়নি।



15 সেপ্টেম্বর স্যার এমভি নামে পরিচিত স্যার মোক্ষগুন্ডম বিশ্বেশ্বরায়ার জন্মবার্ষিকী। 1968 সালে ভারত সরকার 15 সেপ্টেম্বর জাতীয় ইঞ্জিনিয়ার দিবস পালন করার সিদ্ধান্ত নেয়। এই দিনটি দেশের অনেক ইঞ্জিনিয়ার, বিশেষ করে সিভিল ইঞ্জিনিয়ারদের, স্যার বিশ্বেশ্বরায়র উদাহরণ অনুসরণ করে দেশের উন্নতির দিকে কাজ করার জন্য একটি অনুপ্রেরণা হিসাবে কাজ করে।



স্যার মোক্ষগুন্ডম বিশ্বেশ্বরায়, 15 সেপ্টেম্বর, 1861 সালে কর্ণাটকে জন্মগ্রহণ করেন, মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক অধ্যয়ন করেন। পরে তিনি কর্মজীবনের পথ পরিবর্তন করেন এবং পুনের কলেজ অফ সায়েন্সে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ ডিপ্লোমা সম্পন্ন করেন।



স্যার এম বিশ্বেশ্বরায়কে 'ব্লক সিস্টেম' তৈরি করার কৃতিত্ব দেওয়া হয়। তিনি পুনের কাছে একটি জলাধারে জলের ফ্লাডগেট সহ একটি সেচ ব্যবস্থা পেটেন্ট ও স্থাপন করেছিলেন। এটি জল সরবরাহ স্তর এবং সঞ্চয় বাড়ানোর জন্য করা হয়েছিল।




সেচ ব্যবস্থা, আগে খড়কভাসলা জলাধারে স্থাপন করা হয়েছিল, পরে গোয়ালিয়রের তিগরা বাঁধে এবং কৃষ্ণরাজা সাগর জলাধার, মহীশূরের কেআরএস বাঁধে স্থাপন করা হয়েছিল।


ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স ইন ইন্ডিয়া, IEI, প্রায়শই স্যার এম বিশ্বেশ্বরায়কে "ভারতে অর্থনৈতিক পরিকল্পনার অগ্রদূত" হিসাবে উল্লেখ করে।



স্যার এম বিশ্বেশ্বরায়ার কাজের ফলে টাটা স্টিল ইঞ্জিনিয়াররা সাঁজোয়া, বুলেট-প্রুফ যানবাহন উদ্ভাবন করেছিল যা দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যবহৃত হয়েছিল। 1915 সালে, স্যার এম বিশ্বেশ্বরায় মহীশূরের দেওয়ান হিসাবে তাঁর মেয়াদকালে নাইট উপাধিতে ভূষিত হন। তিনি 1955 সালে ভারতরত্নও পেয়েছিলেন। স্যার এম বিশ্বেশ্বরায় 1962 সালে মারা যান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ