PM-SHRI: নয়া প্রকল্পে ১৪৫০০ স্কুলের মানোন্নয়ন করবে কেন্দ্র


PMO
PM Modi



প্রধানমন্ত্রী স্কুলস ফর রাইসিং ইন্ডিয়া বা PM-SHRI প্রকল্পের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। এই প্রকল্পের অধীনে ১৪৫০০ স্কুলের মান উন্নয়ন করা হবে যার জেরে উপকৃত হবে ১৪ লক্ষ পড়ুয়া। শিক্ষক দিবসে প্রধানমন্ত্রীর ঘোষিত এই প্রকল্প বুধবার প্রধানমন্ত্রীর পৌরহিত‍্যে মন্ত্রীসভার বৈঠকে সিলমোহর পড়ে গেল। জাতীয় শিক্ষানীতির ওপর ভিত্তি করেই এই প্রকল্প গড়বে মডেল স্কুল।



কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে পাঁচ বছরের জন্য 'পিএম-শ্রী' প্রকল্পে ২৭,৩৬০ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। ১৮,১২৮ কোটি টাকা দেবে কেন্দ্র। বৈঠকের পর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, 'নয়া কর্মসূচির আওতায় কেন্দ্রীয় সরকার/রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল/স্থানীয় পুরসভা বা পঞ্চায়েত পরিচালিত ১৪,৫০০-র বেশি স্কুলের মানোন্নয়ন করা হবে। পিএম শ্রী স্কুলে ২০২০ সালের জাতীয় শিক্ষানীতির যাবতীয় বিষয়গুলি তুলে ধরবে পিএম-শ্রী স্কুল। যা এলাকার বাকি স্কুলগুলির কাছে পথপ্রদর্শক হয়ে উঠবে।'




এই প্রকল্পে নতুন স্কুল নয় কেন্দ্রীয় সরকার/রাজ্য সরকার/কেন্দ্রশাসিত অঞ্চল/স্থানীয় পুরসভা বা পঞ্চায়েত পরিচালিত স্কুল গুলির মানোন্নয়ন করা হবে স্পষ্ট জানান শিক্ষামন্ত্রী। এরজন‍্য খোলা হবে পোর্টাল। সেখানেই করতে হবে আবেদন। এমনটাই জানান তিনি।



নির্দিষ্ট সময়ের নিরিখে প্রথম অবস্থায় সম্পূর্ণভাবে জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের জন্য রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলকে কেন্দ্রের সঙ্গে মউ স্বাক্ষর করবে, দ্বিতীয় পর্যায়ে ন্যূনতম মানদণ্ডের ভিত্তিতে স্কুল বাছাই করা হবে তৃতীয় পর্যায় আবেদন করা স্কুল গুলোর প্রতিযোগিতার মাধ‍্যমে এই তিন উপায়ে বেছে নেওয়া হবে স্কুল গুলি। এরজন‍্য নজরদারি চালাবে কেন্দ্র নিজেই। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ওই স্কুলগুলিতে 'গ্রিন স্কুল' হিসেবে গড়ে তোলা হবে।