Britain's new prince : ব্রিটিশ সিংহাসনের নতুন উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম


williams



রানি এলিজাবেথের মৃত্যুর পর নতুন ব্রিটিশ প্রিন্স হয়েছেন চার্লস। আনুষ্ঠানিকভাবে তার নাম রাজা তৃতীয় চার্লস। ফলে ব্রিটিশ সিংহাসনের নতুন উত্তরাধিকারী হয়েছেন তার ছেলে প্রিন্স উইলিয়াম (Prince William) । এদিকে ওয়েলসের রাজকুমারী উইলিয়ামের স্ত্রী ক্যাথরিন (Catherine)।

Prince William


যুক্তরাজ্যের স্থানীয় সময় শুক্রবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজা চার্লস জাতির উদ্দেশ্যে বক্তৃতা দেবার সময় এ কথা বলেন। ইতিমধ্যে প্রিন্স উইলিয়াম এবং তার স্ত্রী ক্যাথরিনের শিরোনাম তাদের টুইটার এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পরিবর্তিত হয়েছে।


১৯৮২ সালে জন্ম নেওয়ার পর থেকেই সিংহাসনের উত্তরাধিকারীর তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন প্রিন্স উইলিয়াম। বৃহস্পতিবার রানির মৃত্যুর পর চার্লস হওয়ায় এখন তিনিই প্রথম স্থানে চলে এসেছেন।

Prince William

প্রিন্স উইলিয়াম (Prince William) স্বয়ংক্রিয়ভাবে প্রিন্স অব ওয়েলস হয়ে যাবেন না। কারণ এই পদবী একমাত্র রাজা বা রানি উপহার হিসেবে কাউকে দিতে পারেন। তিনি এখন কর্নওয়ালের ডিউক এবং তার স্ত্রী ক্যাথরিন হলেন কর্নওয়ালে ডাচেস।


প্রিন্স উইলিয়াম (Prince William) এতদিন জেনে আসছিলেন একদিন তিনি সিংহাসনের উত্তরাধিকারীর তালিকার শীর্ষে থাকবেন। এই তালিকায় তার পরে রয়েছেন তার ৯ বছর বয়সী বড় ছেলে প্রিন্স জর্জ।