Queen Elizabeth II - রানি হিসেবে যেখানে অভিষেক হয়েছিলো সেখানেই সমাহিত হবেন রানি এলিজাবেথ 

Queen Elizabeth II



সাত দশকেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে থাকাবার পর গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। ব্রিটিশ গণমাধ্যমের খবর অনুযায়ী, আগামী দুই সপ্তাহের মধ্যে রানি এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হবে। বাকিংহাম প্যালেস দিনটি নির্দিষ্ট করে জানাবে।

তবে এর আগে তার মৃত্যুতে ১০ দিনের একটি কর্মপ্রক্রিয়া মেনে চলা হবে। এই কর্মপ্রক্রিয়ার নাম ‘অপারেশন লন্ডন ব্রিজ’ (Operation London Bridge)। ’৬০-এর দশকে এই পরিকল্পনা হয়, যেটি ২০১৭ সালে প্রথম প্রকাশিত হয় ব্রিটেনের গার্ডিয়ান পত্রিকায়। পরে গত বছর সংবাদমাধ্যম পলিটিকো এটি প্রকাশ করে। যদিও তাতে কিছু পরিবর্তন এসেছে। এই কর্মপ্রক্রিয়া শেষে অন্ত্যেষ্টিক্রিয়া হবে রানির। এরপর তাকে সমাহিত করা হবে উইন্ডসর প্রসাদের সেন্ট জর্জ চ্যাপেলে স্বামী প্রিন্স ফিলিপের পাশে।

Queen Elizabeth II




স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে রানির মৃত্যুর মধ্য দিয়ে ‘অপারেশন লন্ডন ব্রিজ’ (Operation London Bridge) শুরু হয়েছে। এ সময়ের মধ্যে, ব্রিটিশ পার্লামেন্ট শোক বার্তা প্রচার করবে। পার্লামেন্টের স্বাভাবিক কাজকর্ম অন্ত্যেষ্টিক্রিয়া পর্যন্ত স্থগিত থাকবে। স্কটল্যান্ডে রানির প্রিয় প্রাসাদে মৃত্যুর ঘটনাটির নাম দেওয়া হয়েছে ‘অপারেশন ইউনিকর্ন’ (Operation Unicorn)।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আনুষ্ঠানিক শোভাযাত্রায় রানির কফিন নেওয়া হবে এডিনবার্গের রয়েল মাইলের সেন্ট জাইলস ক্যাথিড্রালে। ২৪ ঘণ্টা সেখানে থাকবে রানির মরদেহ। পরদিন সেন্ট জাইলস ক্যাথিড্রাল থেকে রানির মরদেহ ট্রেনে ওঠানো হবে। রানির মৃত্যুর পঞ্চম দিনে মরদেহ লন্ডনে এসে পৌঁছাবে। সেখান থেকে গাড়িতে করে রানির কফিন নেওয়া হবে বাকিংহাম প্যালেসে।

Queen Elizabeth II

পরদিন লন্ডনে আনুষ্ঠানিক শোভাযাত্রার মাধ্যমে কফিনটিকে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টারের প্রাসাদে নিয়ে যাওয়া হবে। সেদিন থেকে পাঁচ দিন রানির মরদেহ ওয়েস্টমিনস্টার হলে রাখা হবে। সেখানে জনসাধারণ তাকে শ্রদ্ধা জানাতে পারবে। প্রতিদিন ২৩ ঘণ্টা জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের সুযোগ থাকবে। সেখানে রানির প্রতি শ্রদ্ধা জানাবেন রাজপরিবারের সদস্য, যুক্তরাজ্যের বিশিষ্ট রাজনীতিবিদ ও সাবেক প্রধানমন্ত্রী ও বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরাও। এরপর রানির কফিনটি ১১ শতকে মধ্যযুগীয় আদলে গড়া কাঠের ছাদের নিচে একটি উঁচু প্ল্যাটফরমে রাখা হবে। এর মধ্য দিয়ে ১০ দিনের কর্মপ্রক্রিয়া শেষ হবে।



রাজপরিবারের নির্ধারিত দিনে ঐতিহাসিক গির্জা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এই গির্জায় ব্রিটেনের রাজা এবং রানিদের অভিষেক মুকুট পরানো হয়। এখানেই ১৯৫৩ সালে রানি হিসেবে এলিজাবেথের অভিষেক হয়েছিল। এখানেই ১৯৪৭ সালে প্রিন্স ফিলিপকে বিয়ে করেছিলেন তিনি।  তার অন্ত্যেষ্টিক্রিয়ার পর আরো সাত দিন রাজকীয় শোক অব্যাহত থাকবে।