Axis Bank interest rate hike

Axis Bank interest rate hike




অ্যাক্সিস ব্যাঙ্ক ((Axis Bank)) ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) সুদের হার (Interest rate hike) বাড়িয়েছে। তবে এই বর্ধিত সুদের হার মিলবে শুধুমাত্র 2 কোটি টাকার কম সাশ্রয়ের অ্যাকাউন্টের জন্য ।


Axis Bank ₹2 কোটির নিচে স্থায়ী আমানতের জন্য সুদের হার বৃদ্ধির ঘোষণা করেছে। ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, নতুন সুদের হারগুলি, 9 সেপ্টেম্বর, 2022 থেকে কার্যকর হয়েছে৷ এই পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে ব্যাঙ্ক বিভিন্ন মেয়াদে সুদের হার বাড়িয়েছে৷ ব্যাঙ্ক 7 দিন থেকে 6 মাস মেয়াদী আমানতের জন্য স্থায়ী আমানতের সুদের হার 25 bps বাড়িয়েছে৷


Axis Bank FD রেট


স্থায়ী আমানত 7 দিন থেকে 29 দিনের মধ্যে পরিপক্ক হওয়ার জন্য ব্যাঙ্ক সুদের হার 25 bps বাড়িয়ে 2.50% থেকে 2.75% করেছে এবং 30 দিন থেকে 3 মাসের মধ্যে পূর্ণাঙ্গ আমানতের ক্ষেত্রে Axis Bank সুদের হার 3% থেকে 25 bps বাড়িয়েছে 3.25% থেকে ফিক্সড ডিপোজিট 3 মাস থেকে 6 মাসের মধ্যে পরিপক্ক হলে এখন 3.75% সুদের হার পাওয়া যাবে যা আগে 25 bps বৃদ্ধির 3.50% ছিল৷ 6 মাস থেকে 7 মাস এবং 7 মাস থেকে 8 মাসের মধ্যে মেয়াদপূর্ণ আমানতের ক্ষেত্রে, ব্যাঙ্ক যথাক্রমে 4.65% এবং 4.40% সুদের হার প্রদান করবে । 8 মাস থেকে 9 মাসের মধ্যে স্থায়ী আমানতগুলির সুদের হার থাকবে 4.65%।


প্রবীণ নাগরিকদের জন্য Axis Bank FD রেট


7 দিন থেকে 29 দিনের মধ্যে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) ক্ষেত্রে, সিনিয়র সিটিজেনরা 2.75% সুদের হার পাবেন এবং 30 দিন থেকে 3 মাসের মধ্যে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে, প্রবীণ নাগরিকরা এখন 3.25% সুদের হার পাবেন। 3 মাস থেকে 6 মাসের মধ্যে স্থায়ী আমানতগুলি 3.75% সুদের হার পেতে থাকবে এবং 6 মাস থেকে 7 মাসের মধ্যে মেয়াদী আমানতগুলি এখন থেকে 4.90% সুদের হার পাবে৷ প্রবীণ নাগরিকরা এখন 7 মাস থেকে 8 মাস এবং 8 মাস থেকে 9 মাসের মধ্যে স্থায়ী আমানতের জন্য 4.65% এবং 4.90% সুদের হার পাবেন৷ 9 মাস থেকে 1 বছরের মধ্যে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে, প্রবীণ নাগরিকরা এখন 5.00% সুদের হার পাবেন।


প্রসঙ্গত, দেশের বড় ব্যাংকগুলো নির্ধারিত সুদের হার বাড়িয়েছে। দেশের শীর্ষ ব্যাঙ্কিং সংস্থা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) রেপো রেট বাড়ানোর পর একের পর এক ব্যাঙ্ক সুদের হার বাড়িয়েছে। মুদ্রাস্ফীতির বিপদসীমা অতিক্রম করার পর, আরবিআই চার মাসে তিনবার রেপো রেট বাড়িয়েছে। রেপো রেট বাড়ানোর পর ব্যাংকগুলো তাদের ঋণের সুদ বাড়াতে শুরু করেছে। এর সাথে তাদের স্থায়ী আমানতের সুদও বাড়ানো হয়। এই তালিকায় নতুন নাম অ্যাক্সিস (Axis Bank) ব্যাঙ্ক।


আরবিআই আয়োজিত শেষ মুদ্রা কমিটির বৈঠকেও আরবিআই রেপো রেট বাড়িয়েছে। এরপর অনেক ব্যাংক সুদের হার বাড়িয়েছে।