UPI: এখন অনলাইন লেনদেন ব্যর্থ হলে অবিলম্বে হবে সমাধান, কীভাবে জেনে নিন


UPI Payment System




ইউপিআই পেমেন্ট সিস্টেম (UPI Payment System) চালু হওয়ার পর দেশে ডিজিটাল লেনদেনের (Digital Payment) ক্ষেত্রে অভূতপূর্ব বিপ্লব ঘটেছে। এটি অনলাইন পেমেন্টকে একটি ব্যাপক রূপ দিতে কাজ করছে। UPI নেটওয়ার্কের ইকোসিস্টেম প্রত্যেককে নিজের মধ্যে অন্তর্ভুক্ত করে। আজ ছোট দোকানদার থেকে শুরু করে বড় ই-কমার্স কোম্পানি এই নেটওয়ার্কের সঙ্গে যুক্ত। আজ সারাদেশে কোটি কোটি মানুষ এই নেটওয়ার্কের মাধ্যমে কোটি কোটি লেনদেন করছে। UPI ডিজিটাল ইন্ডিয়াকে গতি দিতে বড় ভূমিকা পালন করেছে।



যাইহোক, UPI এর মাধ্যমে অনলাইন পেমেন্ট (upi payment app) করার সময়, আমাদের লেনদেন প্রায়ই (upi transaction) ব্যর্থ হয়। এমন পরিস্থিতিতে আমাদের অনেক সমস্যায় পড়তে হয়। যখন এটি ঘটে, তখন আমাদের অ্যাকাউন্ট থেকেও টাকা কেটে নেওয়া হয়। একই সময়ে, আমরা যাদের কাছে টাকা পাঠাই তাদের অ্যাকাউন্টেও টাকা জমা হয় না। এই পরিস্থিতিতে, আমাদের অ্যাকাউন্টে টাকা ফেরত পেতে প্রায় 3 থেকে 5 দিন সময় লাগে।


আগামী সময়ে আর এ ধরনের সমস্যার সম্মুখীন হতে হবে না। NPCI UPI-এর মাধ্যমে লেনদেন ব্যর্থতার সমস্যা সমাধান করেছে।


NPCI রিয়েল টাইম পেমেন্ট ডিসপিউট রেজোলিউশন সিস্টেমে কাজ করছে। প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সেপ্টেম্বরে এই ব্যবস্থা চালু হতে পারে। এই সিস্টেম চালু হওয়ার পর, 90 শতাংশ পর্যন্ত ব্যর্থ লেনদেন 30 সেকেন্ডের মধ্যে সংশোধন করা হবে।


এই পরিস্থিতিতে, অর্থ প্রদানের বিরোধ নিষ্পত্তি ব্যবস্থা চালু হওয়ার পরে, UPI লেনদেন করা লোকেদের ঘন ঘন লেনদেন ব্যর্থ হওয়ার সমস্যা অনেকটাই কমে যাবে। এছাড়াও, লেনদেন ব্যর্থ হলে, তারা এর জন্য তাত্ক্ষণিক সমাধানও পাবেন।