Jio Air Fiber এবং Jio Cloud PC পরিষেবাও চালু হতে চলেছে দেশে

Reliance Jio 5G


২৯শে আগস্ট রিলায়েন্স জিও ৪৫তম বার্ষিক সাধারণ সভায় ভারতে ৫জি পরিষেবা নিয়ে বড় ঘোষণা দিয়েছে। অক্টোবর মাসে ভারতে ৫জি পরিষেবা চালু করছে রিলায়েন্স জিও। পাশাপাশি জিও-র তরফে জানানো হয়েছে Jio Air Fiber এবং Jio Cloud PC পরিষেবাও চালু হতে চলেছে দেশে।



জানা গিয়েছে, Jio Air Fiber- এর সাহায্যে গ্রাহকরা Gigabit স্পিডে ইন্টারনেট পরিষেবা পাবেন। পাওয়া যাবে ওয়্যারলেস পরিষেবা। অন্যদিকে, Jio Cloud PC হল একটি ভার্চুয়াল PC, যা ক্লাউডের মাধ্যমে পরিচালিত হবে। এক্ষেত্রে কোনও হার্ডওয়্যারের প্রয়োজন নেই।



প্রাথমিক ভাবে চারটি মেট্রোপলিটান শহর কলকাতা, মুম্বই, দিল্লি এবং চেন্নাইতে ৫জি পরিষেবা চালু করবে জিও। আর ২০২৩ সাল অর্থাৎ আগামী বছর ডিসেম্বর মাসের মধ্যে ভারতের সর্বত্র জিও ৫জি নেটওয়ার্ক চালু হয়ে যাবে।



Jio Air Fiber Home Gateway আসলে একটি ওয়্যারলেস সিঙ্গল ডিভাইস। পাওয়ার সোর্স হিসেবে এই ডিভাইস প্লাস ইন করা সম্ভব। এছাড়াও একটি ওয়াই-ফাই হটস্পট হিসেবে কাজ করতে পারে এই ডিভাইস। Jio True 5G- র সাহায্যে হাই স্পিডের ইন্টারনেট পাওয়া যাবে এই ওয়্যারলেস ডিভাইসে।



ফিজিক্যাল ল্যাপটপ বা ডেস্কটপের ধারণার পরিবর্তে ভার্চুয়াল PC- র ভাবনাচিন্তা নিয়ে আসতে চলেছে Jio Cloud PC। একাধিক PC একসঙ্গে যুক্ত করতেও এই ব্যবস্থা কাজে লাগবে।


জানা গিয়েছে, রিলায়েন্স জিও তাদের ফিফথ জেনারেশন মোবাইল নেটওয়ার্ক সার্ভিসের নাম দিয়েছে Jio True 5G। আর এই সার্ভিসের উপর নির্ভর করে কাজ করবে Jio Air Fiber এবং Jio Cloud PC।