মূল্যবৃদ্ধির আঁচ এবার ফটোকপির ব্যবসাতেও, একলাফে দাম বৃদ্ধি

xerox
ছবিঃ ফটোকপির দোকান



ফটোকপির সাথে প্রায় সকলেরই পরিচয়। যদিও সকলে জেরক্স (xerox) বলেই বলে থাকেন। যে কোন কাজেই প্রায় প্রয়োজন পরে ফটোকপির । স্কুল, কলেজ, অফিস,আদালত থেকে শুরু করে প্রায় সর্বত্রই গড়ে উঠেছে বহু 'জেরক্স সেন্টার' (xerox center)। আর এই 'জেরক্স সেন্টারে'র সংখ্যাই প্রমান করে ফটোকপি প্রয়োজনীয়তা। তবে এবার একলাফে অনেকটাই দাম বৃদ্ধি হলো এই ফটোকপির।

কোচবিহার থেকে মেদিনীপুর, রাজ্যের প্রায় সর্বত্রই একই চিত্র। কোচবিহারের এক ফটোকপি সেন্টারের মালিক তাপস বর্মন জানিয়েছেন- ফটোকপির জন্য প্রয়োজনীয় কাগজ এবং কালির দাম অত্যাধিক পরিমানে বৃদ্ধি পেয়েছে। তাই আমরাও ফটোকপির দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছি।

জানা গিয়েছে যেখানে আগে কাগজের দাম ১৮০-২০০ টাকা প্রতি প্যাকেট ছিলো, বর্তমানে সেখানে দাম বৃদ্ধি পেয়ে হয়েছে ২৪০-২৬০ টাকা। একইসাথে বৃদ্ধি পেয়েজে কালির দামও।

ফটোকপির খরচ বর্তমানে প্রতি পেজ ৩ টাকা করে ধার্য করা হয়েছে, তবে শুধুমাত্র ১ কপি ফটোকপি করলে সেখানে ৫ টাকা দিতে হবে, পেজের দুই পাশে বা একপাশে ফটোকপি করলেও। তবে ৩ কপির বেশি হলেই তখন প্রতি কপি ৩ টাকা করে নেওয়া হবে বলে দিনহাটার এক ফটোকপির সেন্টারের মালিক অমিত সিনহা জানিয়েছেন। তবে এই সিদ্ধান্ত একার নয়, স্থানীয় সমস্ত ফটোকপি সেন্টারের মালিক মিলেই এই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানিয়েছেন।

নতুন রেট চার্ট
নতুন রেট চার্ট



দাম বৃদ্ধিতে প্রতিক্রিয়া জানাতে ছাত্র আশরাফুল আলম বলেন, কলেজে স্যাররা নোটপত্র দেন, আমাদের জেরক্স করে নিতে হয়। এতো দাম বৃদ্ধি পেলে আমাদের ভীষণ অসুবিধা হবে। 

বিস্তারিত শুনুন ভিডিও নিউজে-