Madrasah Service Commission: মাদ্রাসা সার্ভিস কমিশন নিয়োগ দুর্নীতি, বড় নির্দেশ উচ্চ আদালতের


High Court, Primary Education
Calcutta High Court


মাদ্রাসা সার্ভিস কমিশন নিয়োগ দুর্নীতি, বড় নির্দেশ উচ্চ আদালতের। মাদ্রাসা সার্ভিস কমিশনে শিক্ষক নিয়োগে উত্তরপত্র বিকৃত করার অভিযোগে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের চাকরিপ্রার্থীরা। ২০২১ সালের ১৭ জানুয়ারি মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগের পরীক্ষা হয়, ১১ আগস্ট ফলপ্রকাশ হয়। তথ্য জানার অধিকার আইন (আরটিআই)-এ পরীক্ষার ওএমআর সিট দেখতে চান মামলাকারী। দাবি, একটি প্রশ্নের উত্তর ভুল দেখানো হয়েছে। অথচ তিনি ওই উত্তরই দেননি। এই মর্মেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মামলা হয়।



এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় উত্তরপত্র যাচাইয়ের জন্য সেন্ট্রাল ফরেনসিক ল্যাবরেটরির (CFSL) ডিরেক্টর এবং ফরেন্সিক ল্যাবরেটরিকে মামলায় যুক্ত করার নির্দেশ দেন। কেন্দ্রীয় ফরেন্সিককে দিয়ে উত্তরপত্র পরীক্ষার নির্দেশ হাইকোর্টের। ৩১ অগাস্টের মধ্যে মামলাকারীর উত্তরপত্র, ব্যবহৃত পেন পাঠাতে হবে সিএফএসএলের কাছে। ২৮ সেপ্টেম্বরের মধ্যে রিপোর্ট দেবে সিএফএসএল, নির্দেশ হাইকোর্টের।



পরীক্ষার্থীর কলমের কালির সঙ্গে ওএমআর সিটের কালি মিলিয়ে দেখার পাশাপাশি উত্তরপত্রে একই চাপ প্রয়োগ করে লেখা হয়েছে কিনা তাও খতিয়ে দেখা হবে। পশ্চিমবঙ্গ মাদ্রাসা সার্ভিস কমিশনের সচিবকে ওএমআর সিট এবং পেন হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি।