'দল দায়িত্ব দিলে আবার দলের কাজে মনোযোগ দেব।'-ফুল্লরা মন্ডল



Fullara Mandal



২০১১ সালের পশ্চিম মেদিনীপুরের লালগড় ব্লকের নেতাই গ্রামে গণহত্যার অভিযোগ উঠেছিল। এই ঘটনায় ৯ জনের মৃত্যু ঘটেছিল, ২৮ জন আহত হয়েছিলেন। একাধিক সিপিএম নেতা-নেত্রীর নাম এই ঘটনায় জড়িয়ে পড়েছিল। যাদের মধ্যে একমাত্র মহিলা অভিযুক্ত ছিলেন ফুল্লরা মন্ডল (Fullara Mandal)। গ্রেপ্তার করা হয়েছিল তাঁকে। আট বছর পরে আজ জামিনে মুক্তি পেলেন তিনি।

Fullara Mandal


সিপিএমের তৎকালীন জেলা কমিটির সদস্য ছিলেন ফুল্লরা মন্ডল (Fullara Mandal)। নেতাই কাণ্ডে আহতদের হাসপাতালে নিয়ে যেতে বাধা দেবার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। প্রথমে এই মামলার তদন্ত শুরু করেছিল সিআইডি। পরে আদালতের নির্দেশে তদন্ত ভার নেয় সিবিআই। ২০ জনের বিরুদ্ধে চার্জসিট পেশ করেছিল সিবিআই।


এরপর টানা ৮ বছর জেলে ছিলেন ৬৫ বছর বয়স্ক ফুল্লরা মন্ডল (Fullara Mandal)। আজ সুপ্রিম কোর্ট তাঁকে শর্তসাপেক্ষে জামিন দিল।


তাঁকে (Fullara Mandal) শুভেচ্ছা জানাতে মেদিনীপুর কারাগারের সামনে উপস্থিত হয়েছিলেন দলের বহু নেতা-কর্মী-সমর্থক। সেখানে উপস্থিত ছিলেন সিপিএমের জেলা সম্পাদক সুশান্ত ঘোষ। জেলের বাইরে এসে ফুল্লরা মন্ডল জানান, ‘‘ছাড়া পেয়ে খুবই ভালো লাগছে। আদালতের নির্দেশ মেনে চলব। দল দায়িত্ব দিলে আবার দলের কাজে মনোযোগ দেব।’’


সুশান্ত ঘোষ জানান, “ফুল্লরা ষড়যন্ত্রের শিকার। শাসক দল বুঝেছিল ফুল্লরাকে জেলে না ঢোকালে ওই এলাকায় লাল ঝাণ্ডা নামানো যাবে না, তাই এই কাজ করা হয়েছিল।”