School Uniform- রাজ্যে এবার নীল-সাদা স্কুল ইউনিফর্ম , রয়েছে বিশ্ববাংলার লোগো 





কোচবিহারঃ 
এখন আর রাজ‍্যের বিদ‍্যালয়গুলো নিজেদের ইচ্ছেমতো রঙের পোশাক স্কুল ইউনিফর্ম হিসাবে দিতে পারবে না । রাজ‍্যের সকল বিদ‍্যালয়ের পোশাক কোড এবার বেঁধে দিয়েছে রাজ‍্য। সেই অনুযায়ি রাজ্যে এবার নীল-সাদা স্কুল ইউনিফর্ম (School Uniform)। ছাত্রদের জন্য বরাদ্দ হয়েছে সাদা জামা, নীল প্যান্ট। ছাত্রীদের জন্য থাকবে নীল-সাদা শালোয়ার কামিজ এবং নীল-সাদা শাড়ি। শুধু তাই নয় সব পোশাকের পকেটেই রয়েছে বিশ্ব-বাংলা (Biswa Bangla) লোগো। ইতিমধ্যে জেলায় জেলায় এই নতুন ইউনিফর্ম বিতরণ শুরু করেছে বিদ্যালয়গুলি। তবে স্কুল ইউনিফর্ম ইস্যুতে কোন অবস্থাতেই কোচবিহারের ঐতিহ্যকে আঘাত করা যাবে না এই দাবিকে সামনে রেখে সোমবার সুনীতি একাডেমী গার্লস উচ্চ বিদ্যালয়ের গেটের সামনে বিক্ষোভে সামিল হন বিদ্যালয়ের প্রাক্তনিরা।


তাদের একযোগে দাবি, প্রায় দেড়শ বছর পুরনো কোচবিহারের রাজ আমলের ঐতিহ্যবাহী সুনীতি একাডেমী গার্লস উচ্চ বিদ্যালয়। এটি একটি হেরিটেজ স্কুল,সেই স্কুলের রং কিংবা পোশাকের রং পরিবর্তন করা যাবে না।


প্রাক্তনীদের পক্ষে চৈতালি ধরিত্রিকন্যা বলেন, রাজ্য সরকার শিক্ষার মান উন্নয়ন করুক পোশাক বা বিদ্যালয় এর রং পরিবর্তনের কি প্রয়োজন রয়েছে। অবিলম্বে এই সিদ্ধান্তে বিরত না থাকলে রাজ্য সরকারের বিরুদ্ধে লাগাতার বিক্ষোভ প্রদর্শন করবেন প্রাক্তনীরা এমনটাও জানান তারা।




শুধু কোচবিহারের সুনীতি একাডেমি নয় রাজ্যের একাধিক স্কুলকে কেন্দ্র করেই রাজ‍্য সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা চলছে। অনেকেই এই পোশাক পরিবর্তনের বিরোধীতা করেছেন। কারো কথায়, এতে স্কুলের ঐতিহ‍্য নষ্ট হচ্ছে আবার করো যুক্তি, এতদিন পোশাকের রঙ দেখে স্কুল নির্ধারন কর গেছে এখন তা সম্ভব নয়।