Post Office identity card - পোস্ট অফিস আইডেন্টিটি কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন ?

Post Office identity card



বিভিন্ন ক্ষেত্রেই আমাদের Address Proof চাওয়া হয়ে থাকে, সেক্ষেত্রে আমরা কেউবা আধার, কেউবা ভোটার কার্ড বা রেশন কার্ড ব্যবহার করি। কিন্তু আপনি জানেন কি এই Address Proof এর জন্য ভারতীয় ডাক বিভাগ Post Office identity card দিয়ে থাকে? শুধু Address Proof নয় আরো বেশ কিছু কাজে ব্যবহার হবে এই Post Office identity card । আগামীদিনে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠবে এই Post Office identity card।


পোস্ট অফিস আইডেন্টিটি কার্ড কি?

পোস্ট অফিস আইডেন্টিটি কার্ড হল একটি আল্ট্রা সিল্ক ফিনিশ কার্ড । পোস্ট বিভাগ পিও গাইড পার্ট-১ এর ধারা 63 অনুযায়ী এই পরিচয়পত্র ইস্যু করা হয় । এটি আপনার বসবাসের ঠিকানার একটি সরকারী প্রমানপত্র।


এই কার্ডগুলি হেড পোস্ট অফিসে পাওয়া যায় । হেড পোস্ট অফিস গুলিতেই আবেদন করতে হয়। কার্ডটিতে এর ধারক, তার স্বাক্ষর এবং ফটোগ্রাফের সম্পূর্ণ বিবরণ থাকবে এবং এটি ইস্যু করার তারিখ থেকে তিন বছরের জন্য বর্তমান থাকবে।


কার্ডের মেয়াদ শেষ হওয়ার পর নতুন করে কার্ডের জন্য আবেদন করতে হবে। পরিচয়পত্রের সাথে যে ছবি লাগানো হবে তা আবেদনকারীকে সরবরাহ করতে হবে।

পোস্ট অফিস আইডেন্টিটি কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন ?

Post Office identity card এর জন্য এখনো Online আবেদন প্রক্রিয়া শুরু হয়নি। তাই এই কার্ডের জন্য আবেদন করতে আপনাকে অফলাইনে করতে হবে। তবে আবেদনপত্র আপনি ইন্ডিয়া পোস্টের ওয়েবসাইটে পেয়ে যাবেন। নীচের ফর্ম ডাওনলোড লিঙ্ক দেওয়া হয়েছে।

Post Office identity card এর জন্য প্রথমত, আপনাকে ইন্ডিয়া পোস্ট এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে একটি আবেদন ফর্ম ডাউনলোড করতে হবে।

আবেদনপত্রটি পূরণ করুন এবং এটিতে আপনার সর্বশেষ ছবি আটকান।

এই কার্ডের জন্য 250 টাকা এবং প্রয়োজনীয় কাগজপত্র সহ যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র জমা দিন।

এরপর আপনার দেওয়া ঠিকানায় Post Office identity card পৌঁছে যাবে। ঠিকানা ভুল হলে সেটি ফেরৎ যাবে। অনেকটা গুগুল বিজনেস ভেরিফাই এর মতন।

Form Download Link