এবার খাদ্য দপ্তর, চুক্তিভিত্তিক ডেটা এন্ট্রি অপারেটর নিয়োগ-বিজ্ঞপ্তিতে স্থগিতাদেশ আদালতের


High Court, Primary Education
Calcutta High Court


স্কুল-শিক্ষক দুর্নীতি নিয়ে তোলপাড় রাজ্য, কিছুদিন আগেই গ্রেফতার হন প্রাক্তন শিক্ষামন্ত্রী। এরপরেই কলেজের অধ্যাপক পদে নিয়োগ, দমকলের নিয়োগেও উঠেছে বেনিয়মের অভিযোগ। এরইমধ্যে এবার খাদ্য দফতরের চুক্তিভিত্তিক ডেটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ-বিজ্ঞপ্তিতে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। এদিন আদালত জানায়, মামলা চলাকালী ৩৪২টি শূন্যপদে কোনও নিয়োগ করা যাবে না। ১৬১ জন মামলাকারীর অভিযোগের প্রেক্ষিতে এমনই নির্দেশ দিল, বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের বেঞ্চ। রাজ্য সরকারকে হলফনামা পেশেরও নির্দেশ দিয়েছে আদালত।



২০২১ সালের ৮ই অক্টোবর ১৬১ জনকে চুক্তির ভিত্তিতে নিয়োগ করে খাদ্য দপ্তর। গত এপ্রিলে তাঁদের অব্যাহতি দেওয়া হয় তাঁদের। অভিযোগ, সরকারি প্রকল্পের কাজ শেষ হওয়ার আগেই চাকরি থেকে বাদ দেওয়া হয় তাঁদের। চলতি বছরের ৩০শে এপ্রিল তাঁদের অব্যাহতি দেওয়া হয় তাঁদের। বিভিন্ন দফতরে অভিযোগ জানিয়েও কাজ হয়নি বলে অভিযোগ। আর একদিকে যখন ছাঁটাই করা হচ্ছে, তখন ফের খাদ্য দফতরের চুক্তিভিত্তিক ডেটা এন্ট্রি অপারেটর (Data Entry Operator) পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়।



৮ অক্টোবর, ২০২১-এ ১৬২জনকে নিয়োগ, চলতি বছরের এপ্রিলে অব্যাহতি। চলতি বছরের ২৪ জুন নতুন করে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ হয়।১৬১জন ডেটা এন্ট্রি অপারেটরকে অপাসারণের রাজ্যের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে (High Court) মামলা করেন ১৬১জন ডেটা এন্ট্রি অপারেটর। ৭ সেপ্টেম্বর মামলার পরবর্তী শুনানি, রাজ্যকে হলফনামা পেশের নির্দেশও দিয়েছে হাইকোর্ট।