PM Kisan Yojana - প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা


PM Kisan Yojana


PM Kisan Yojana Update: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা এমন একটি প্রকল্প যা শুধুমাত্র দেশের কৃষকদের জন্য। যে সমস্ত কৃষক দরিদ্র এবং যাদের সাহায্যের প্রয়োজন, সেই কৃষকরা এই প্রকল্পে যোগ দিয়ে আর্থিক সাহায্য পেতে পারেন। এই প্রকল্পের অধীনে কৃষকদের বার্ষিক 6 হাজার টাকা দেওয়া হয়, যা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হয়। এই টাকা প্রতি চার মাস অন্তর অন্তর 2,000 টাকার তিনটি কিস্তিতে দেওয়া হয়। 11 তম কিস্তি আসার পর, এখন সমস্ত সুবিধাভোগীরা অধীর আগ্রহে 12 তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। তবে দ্বাদশ কিস্তি কখন আসতে পারে তা জানার আগে, সমস্ত সুবিধাভোগীদের একটি কাজ করা দরকার। অন্যথায় দ্বাদশ কিস্তির টাকা আটকে যেতে পারে।




প্রকৃতপক্ষে, আপনি যদি প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগী হন, তাহলে আপনার জন্য ই-কেওয়াইসি করা গুরুত্বপূর্ণ। আপনি এটি না করলে, আপনার কিস্তির টাকা আটকে যেতে পারে। তাই এটা সম্পন্ন করা খুবই জরুরী একটি বিষয়।

যেখানে আগে ই-কেওয়াইসি করার শেষ তারিখ ছিল 31শে জুলাই 2022, এখন সরকার এটি 31শে আগস্ট 2022 পর্যন্ত বাড়িয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এখনও এটি না করে থাকেন তবে অবশ্যই এই তারিখের মধ্যে সম্পন্ন করুন।




আপনি ঘরে বসেই প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল পোর্টাল https://pmkisan.gov.in/-এ গিয়ে ই-কেওয়াইসি করতে পারেন। এছাড়াও, আপনি আপনার নিকটস্থ CSC কেন্দ্রে গিয়ে KYC করাতে পারেন।




প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অধীনে এখনও পর্যন্ত 11টি কিস্তি সুবিধাভোগীদের দেওয়া হয়েছে, এবং এখন সবাই 12 তম কিস্তির জন্য অপেক্ষা করছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, 12তম কিস্তি আগস্টের শেষ সপ্তাহে আসতে পারে।