Lausanne Diamond League: Neeraj Chopra wins Diamond League, the first Indian to win this title

Neeraj Chopra



শুক্রবার অলিম্পিক চ্যাম্পিয়ন জ্যাভলিন নিক্ষেপকারী নীরজ চোপড়া (Neeraj Chopra) আরেকটি ঐতিহাসিক কীর্তি অর্জন করলেন। নীরজ চোপড়া (Neeraj Chopra) 2022 সালে লুসান ডায়মন্ড লিগ জিতে প্রথম ভারতীয় হয়েছেন। নীরজ চোপড়া (Neeraj Chopra) তার প্রথম 89.08 মিটার থ্রো করে লুসান ডায়মন্ড লিগ জিতেছেন।




সম্প্রতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতকে রৌপ্য পদক এনে দিয়েছিলেন নীরজ (Neeraj Chopra)। অঞ্জু ববি জর্জ (2003) এর পরে তিনি দ্বিতীয় অ্যাথলেট হয়েছিলেন। ফাইনালে, নীরজ 88.13 মিটার দূরত্বে জ্যাভলিন নিক্ষেপ করে রৌপ্য পদক জিতেছিল।




নীরজ চোপড়া (Neeraj Chopra) বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিনের ফাইনালে চোট পেয়েছিলেন। ফাইনালে নীরজকেও তার উরুতে ব্যান্ডেজ বাঁধতে দেখা গেছে। এখন একই চোটের কারণে কমনওয়েলথ গেমসে অংশ নিতে পারছেন না নীরজ (Neeraj Chopra)।

হরিয়ানার পানিপথের কাছে খান্দারা গ্রামের বাসিন্দা নীরজ চোপড়া (Neeraj Chopra) প্রথম ভারতীয় হিসেবে ডায়মন্ড লিগের মুকুট জিতেছেন। চোপড়ার আগে, ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়াই একমাত্র ভারতীয় যিনি ডায়মন্ড লিগের শীর্ষ তিনে জায়গা করে নিয়েছেন।

টোকিও অলিম্পিকের রৌপ্যপদক জয়ী জ্যাকব ওয়াডলেজ 85.88 মিটারের সেরা থ্রো নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছেন, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের কার্টিস থম্পসন 83.72 মিটারের সেরা প্রচেষ্টার সাথে তৃতীয় স্থানে রয়েছেন।


চোপড়া (Neeraj Chopra) 7 এবং 8 সেপ্টেম্বর জুরিখে ডায়মন্ড লিগের ফাইনালের জন্যও যোগ্যতা অর্জন করেন। তিনিই প্রথম ভারতীয় হিসেবে এমনটা করলেন। তিনি হাঙ্গেরির বুদাপেস্টে 2023 সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য 85.20 মিটার যোগ্যতার চিহ্নটি ভেঙে দিয়ে যোগ্যতা অর্জন করেছিলেন।