India Squad For Asia Cup T20: Indian team announced for Asia Cup


Indian team announced for Asia Cup



এশিয়া কাপ টি-টোয়েন্টি (Asia Cup T20) টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। ভারতীয় দলে ফিরেছেন বিরাট কোহলি ও কেএল রাহুল। দলের দায়িত্ব নেবেন রোহিত শর্মা। দলের সহ-অধিনায়ক হবেন কেএল রাহুল। এছাড়াও দীপক হুডা, আরশদীপ সিং এবং আভেশ খান দলে নিজেদের জায়গা বাঁচাতে পেরেছেন।




বিসিসিআই (BCCI) জানিয়েছে, চোটের কারণে জসপ্রিত বুমরাহ এবং হর্ষাল প্যাটেল থাকছে না। এ কারণে তাকে দলে রাখা হয়নি। ভারত 15 জন খেলোয়াড়ের সাথে তিনজন খেলোয়াড়কে স্ট্যান্ডবাই থাকতে বলেছে। এর মধ্যে রয়েছেন শ্রেয়াস আইয়ার, দীপক চাহার এবং অক্ষর প্যাটেল।

এশিয়া কাপের জন্য ভারতীয় দল (Indian squad for Asia Cup): রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), দীপক হুডা, দিনেশ কার্তিক (উইকেটরক্ষক), হার্দিক পান্ড্য, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, রবি বিষ্ণোই, ভুবনেশ্বর কুমার, আরশদীপ সিং, এবং আভেশ খান।




17 জুলাই ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের পর ছুটিতে যান বিরাট কোহলি। তিনি ফিরে এসেছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে খেলেননি কোহলি। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজেও তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মাত্র চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পেরেছেন বিরাট। এই সময়ে তিনি ভারতের ১৯টি ম্যাচে খেলেননি। এই চার ম্যাচে তিনি 20 গড়ে এবং 128.57 স্ট্রাইক রেটে 81 রান করেছেন।

এই বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়ার প্রস্তুতির জন্য এটি একটি বড় সিরিজ। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল।

২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে ভারতের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। এই দুই দলকেই রাখা হয়েছে ‘এ’ গ্রুপে। গ্রুপ এ-তে মোট তিনটি দল রয়েছে, ভারত ও পাকিস্তান বাদে, কোয়ালিফায়ার রাউন্ডে জিতবে এই গ্রুপে। বি গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশ। ২৭ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত এই টুর্নামেন্টে মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

এবার এশিয়া কাপের আয়োজন করা হবে সংযুক্ত আরব আমিরাতে। এর আগে এই টুর্নামেন্টের আয়োজক শ্রীলঙ্কা পেয়েছিল, কিন্তু সেখানকার পরিস্থিতির অবনতির কারণে এখন সংযুক্ত আরব আমিরাত এই টুর্নামেন্টের আয়োজক পেয়েছে। ভারত ও পাকিস্তানের দল একে অপরের জায়গায় খেলতে চায় না। এমতাবস্থায় সংযুক্ত আরব আমিরাত ছাড়াও শ্রীলঙ্কা ও বাংলাদেশ আয়োজক হওয়ার একমাত্র দাবীদার ছিল এবং শ্রীলঙ্কাকে এই টুর্নামেন্টের আয়োজক দেওয়া হয়েছিল। শ্রীলঙ্কার কাছ থেকে এই টুর্নামেন্ট ছিনিয়ে নেওয়ার পর, সংযুক্ত আরব আমিরাত তার আয়োজক পেয়েছিল।




এবার এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। 1984 সালে শুরু হওয়া টুর্নামেন্টটি 2014 পর্যন্ত 50-ওভারের ফরম্যাটে খেলা হয়েছিল। তারপর 2016 সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের কারণে এটি টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হয়। এরপর মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারতীয় দল চ্যাম্পিয়ন হয়। 2018 সালে, আবারও এই টুর্নামেন্টটি ওডিআই ফর্ম্যাটে খেলা হয়েছিল এবং রোহিত শর্মার অধিনায়কত্বে, টিম ইন্ডিয়া চ্যাম্পিয়ন হয়েছিল। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের কারণে আবারো এই টুর্নামেন্ট টি-টোয়েন্টি ফরম্যাটে খেলা হবে।




Indian squad for Asia Cup: Rohit Sharma (capt), KL Rahul (vice-captain), Virat Kohli, Suryakumar Yadav, Rishabh Pant (wk), Deepak Hooda, Dinesh Karthik (wk), Hardik Pandya, Ravindra Jadeja, Ravichandran Ashwin , Yuzvendra Chahal, Ravi Bishnoi, Bhuvneshwar Kumar, Arshdeep Singh, and Avesh Khan.