আদালত অবমাননার নোটিশ ধরানোর পথে Confederation of State Govt.Employees


dearness allowance



তিন মাসের সময় সীমা শেষ। তবুও রাজ্যের সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ (dearness allowance) দেয়নি রাজ্য। বকেয়া ডিএ নিয়ে দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে সরকারী কর্মচারীদের একাংশ । ইতিমধ্যে আদালত জানিয়েছে মহার্ঘ্যভাতা বা ডিএ (dearness allowance) কর্মচারীদের মৌলিক অধিকার। তবু রাজ্যসরকার উদাসীন। আদালতের দেওয়া সময়সীমা শেষ হওয়ার আগেই অনলাইনে রিভিউ পিটিশন দাখিল করে রাজ্য। যার শুনানি আগামী ২৯ আগস্ট। তবে তার আগেই বড় পদক্ষেপ নিলো সরকারী কর্মচারী সংগঠন । 

কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্টস এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় বলেছেন, ‘সরকারের তরফে এখনও কোনও কপি পাইনি আমরা। রাজ্যকে কপি দিতেই হবে। এখনও রায়ের কপি না দেওয়ায় বাইনেম মুখ্যসচিব এবং অর্থসচিবকে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে।’

প্রসঙ্গত কয়েকদিন আগে রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর অর্থমন্ত্রী (Finance Minister) চন্দ্রিমা ভট্টাচার্যকে (Chandrima Bhattacharya) প্রশ্ন করা হয়, রাজ্য সরকারের কি ডিএ (dearness allowance) দেওয়ার মতো আর্থিক সঙ্গতি আছে? জবাবে মন্ত্রী বলেন, যা হবে, পরবর্তীকালে দেখতে পারবেন। এরপর তিনি আর এই বিষয়ে কথা বাড়াননি।


ফলে রাজ্য যে এখনি বকেয়া ডিএ (dearness allowance) মিটিয়ে দেবে না, সে বিষয়ে নিশ্চিত বিভিন্ন সংগঠন। 

এদিকে হাইকোর্টের রায় মেনে ডিএ না দিয়ে রাজ্য সরকারের কোর্টে পুনর্বিবেচনার আবেদনের তীব্র সমালোচনা করেন সংগ্রামী যৌথ মঞ্চ। 


তারা মূলত দুটি দাবীকে কেন্দ্র করে আগামী ২৭ তারিখ পথে নেমে বিক্ষোভ মিছিল ও মুখ্যমন্ত্রীর কাছে ডেপুটেশন দেবেন-

১.মহামান্য উচ্চ আদালতের রায়কে মান্যতা দিয়ে AICPI অনুযায়ী অবিলম্বে সমস্ত বকেয়া D.A. প্রদান করতে হবে।

২.সকল শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি কর্মক্ষেত্রে স্বচ্ছভাবে সমস্ত শূন্যপদে স্থায়ী নিয়োগ করতে হবে।


আরও পড়ুনঃ WB DA News : উচ্চশিক্ষা দপ্তরের জন্য ৩ শতাংশ ডিএ, রাজ্যের কর্মচারীদের ডিএ নিয়ে কি বললেন অর্থমন্ত্রী !