Mamata Banerjee: নব মহাকরণের অ্যানেক্স ব্লিডিং হাইকোর্টকে হস্তান্তর করলো রাজ‍্য সরকার 


Mamata Banerjee



মানবধিকার রক্ষার বেশ কিছু কেসে কালো গাউনে মামলা লড়াইয়ের কথা মনে করিয়ে প্রয়োজনে এখোনো কোর্টে যেতে পারেন বলেই জানালেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়। নব মহাকরণ ভবনের অ্যানেক্স বিল্ডিং কলকাতা হাইকোর্টের হাতে স্থানান্তরের মঞ্চে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাসিমুখে জানালেন, 'আমিও আইনজীবী। যে কোনও কেসে প্রয়োজনে কোর্টে যেতে পারি।'




হাইকোর্টের প্রধান বিচারপতি হাইকোর্টের কাছাকাছি কোনো জায়গার ব‍্যবস্থা করার কথা জানালে বাড়তে থাকা মামলার বোঝা লাঘবের কথা মাথায় রেখেই সেই আবেদনে সাড়া দিয়ে নবমহকরণের ১৯টি দপ্তরের কর্মীদের অন‍্যত্র সড়িয়ে অ্যানেক্স ব্লিডিং হাইকোর্টের হাতে তুলে দিল রাজ‍্য। সেই মঞ্চে দাড়িয়ে দ্রুত পড়ে থাকা মামলাগুলির নিষ্পত্তির আবেদন জানান মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়।




তিনি বলেন, ‘বকেয়া মামলার দ্রুত নিষ্পত্তি হোক, তিন-চার বছর ধরে বহু মামলা বকেয়া পড়ে আছে’। বিচার ব্যবস্থায় আরও বেশি মহিলা বিচারপতিদের প্রয়োজন বলেও জানান তিনি। পাশাপাশি ন্যায়বিচারে মানুষের সুবিধা যাতে সুনিশ্চিত হয়ে সেটা ঠিক করতে রাজ্য সরকারের পক্ষে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন ‘রাজ্যে ৮৮টি ফাস্ট ট্র্যাক কোর্ট (Fast Track Court) বন্ধ করে দেওয়া হয়েছিল। তৃণমূল ক্ষমতায় আসার পরে ৮৮টি ফাস্ট ট্র্যাক কোর্ট চালু করে। রাজ্য সরকার নিজেদের তহবিল থেকে যার খরচ চালায়। ১৯টি হিউম্যান রাইটস কোর্ট (Human Rights Court) রয়েছে’।




মুখ্যমন্ত্রী বলেন, ‘জাস্টিস একপক্ষ হয় না, নিরপেক্ষ হয়। মানুষ বিচার না পেলে আদালতের দ্বারস্থ হয়’। তিনি আরো বলেন, 'আমিও আইনজীবী। মানবাধিকার সংক্রান্ত একাধিক কেসে আগে লড়েছি। যে কোনও কেসে প্রয়োজনে এখনও প্র্যাকটিসের জন্য কোর্টে যেতে পারি।' এখনও তিনি বার কাউন্সিলের সদস্য ও সদস্যপদের কার্ড যে সযত্নে তাঁর কাছে রাখা রয়েছে, সে কথাও মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।