মুখ্যমন্ত্রীর বড় ঘোষণা: শিক্ষা, বিদ্যুৎ, রাস্তা, পরিবহণ, উন্নয়ন ও স্বাস্থ্য সংক্রান্ত একাধিক ঘোষণা




এক বছরে 11,000 শিক্ষক নিয়োগ করা হবে। PGT-এর পাঁচ হাজার পদ হরিয়ানা পাবলিক সার্ভিস কমিশনের (Haryana Public Service Commission) মাধ্যমে এবং TGT-এর ছয় হাজার পদ স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে পূরণ করা হবে। নিয়মিত নিয়োগ না হওয়া পর্যন্ত, শূন্যপদগুলি দক্ষতা কর্মসংস্থান কর্পোরেশনের (Skill Employment Corporation) মাধ্যমে পূরণ করা হবে। সেই সাথে Surcharge waiver scheme-2022 বিভিন্ন শ্রেণীর খেলাপি বিদ্যুৎ গ্রাহকদের জন্য এবং যাত্রী ও পণ্য করের বকেয়া পরিশোধের জন্য এককালীন নিষ্পত্তি প্রকল্প চালু করলেন হরিয়ানার মুখ্যমন্ত্রী। আরও পড়ুনঃ Breaking: এবার কোচবিহারের কল্যানী পোদ্দার, প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগ

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মনোহর লাল শিক্ষা, বিদ্যুৎ, রাস্তা, পরিবহণ, উন্নয়ন ও স্বাস্থ্য সংক্রান্ত একাধিক ঘোষণা করেছেন। শহর ও গ্রামাঞ্চলে হাজার হাজার কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হবে। সড়ক নির্মাণে নগর সংস্থাগুলোকে ৫০ শতাংশ অনুদান দেবে সরকার। রাজ্যে জেবিটি শিক্ষকের অভাব নেই।গত 8 বছরে সরকার 8600 PGT এবং TGT নিয়োগ করেছে।

মুখ্যমন্ত্রী বলেছেন যে খেলাপি বিদ্যুৎ গ্রাহকরা বকেয়া মূল অর্থ এক একক বা তিন কিস্তিতে পরিশোধ করতে পারেন। প্রকল্পটি গার্হস্থ্য, সরকারী, কৃষি এবং অন্যান্য গ্রাহকদের জন্য প্রযোজ্য হবে। এটির সুবিধা 23 লক্ষেরও বেশি গ্রাহকদের জন্য উপলব্ধ হবে যারা 31 ডিসেম্বর 2021 এর পরে বা তার পরে ডিফল্টে রয়েছেন।

একটানা এক বছর বিদ্যুৎ বিল পরিশোধ করলে সারচার্জ মওকুফ হবে। আদালতে চলমান বিল বিরোধ প্রত্যাহার করার পরেও গ্রাহকদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হবে। এখন থেকে ৫০-৫০ শতাংশ শেয়ারের ভিত্তিতে শহরাঞ্চলে নতুন সড়ক নির্মাণ করা হবে।

নগর স্থানীয় সংস্থাগুলির কাছে তহবিলের স্বল্পতার কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নগরবাসীর দাবি অনুযায়ী ৫০৬ কিলোমিটার সড়ক নির্মাণ ও মেরামত করবে নগর স্থানীয় সরকার বিভাগ। এতে ব্যয় হবে ১৪১ কোটি টাকা। প্রস্তাবিত রাস্তার দরপত্র আগামী ১৫ দিনের মধ্যে করতে হবে। আরও পড়ুনঃ Breaking News : প্রাইভেট টিউশন নিয়ে কড়া ভূমিকায় রাজ্য, ২০০ শিক্ষকের নামে জারি হল নোটিস




মুখ্যমন্ত্রী বলেছিলেন যে হরিয়ানা রাজ্য কৃষি বিপণন বোর্ড রাজ্যে প্রায় 850 কিলোমিটার দৈর্ঘ্যের 313টি রাস্তা তৈরি করবে। এতে ব্যয় হবে ৪২৫ কোটি টাকা। WBM-এর জায়গায় ব্ল্যাক টপ প্রযুক্তি দিয়ে নতুন রাস্তা তৈরি করা হবে। এসব সড়ক জলে ভরাট হবে না এবং যান চলাচলও মসৃণ হবে। এসব রাস্তা আরও মজবুত হবে।

মার্কেট ফি থেকে অর্জিত আয় থেকে এসব রাস্তা তৈরি করা হয়। কিছু সময়ের জন্য বাজার ফি থেকে আয় কমেছে, তাই রাস্তা নির্মাণের জন্য, এইচআরডিএফ বিপণন বোর্ডকে সুদ ছাড়াই 150 কোটি টাকা দেবে। 31শে মার্চ, 2024-এর মধ্যে মান্ডিসের দিকে যাওয়ার সমস্ত রাস্তা সম্পূর্ণ হবে৷ নতুন সড়ক নির্মাণের পর সেগুলোর রক্ষণাবেক্ষণের কাজ জেলা পরিষদের ওপর ন্যস্ত করা হবে।

৯০টি বিধানসভা কেন্দ্রে রাস্তা তৈরির জন্য বিধায়কদের কাছ থেকে দাবি ও পরামর্শ নেওয়া হয়েছে। আগামী দেড় বছরে মোট ২৭৫০ কিলোমিটার সড়ক নির্মাণ করবে গণপূর্ত বিভাগ। এতে প্রায় 1600 কোটি টাকা খরচ হবে। হরিয়ানা নগর উন্নয়ন কর্তৃপক্ষ 112 কিলোমিটার রাস্তা তৈরি করছে। তাদের টেন্ডার হয়ে গেছে। এগুলো নির্মাণে ব্যয় হবে প্রায় ৩০ কোটি টাকা। গুরুগ্রাম এবং ফরিদাবাদ মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটিতে 197 কিলোমিটার রাস্তা নির্মাণের প্রস্তাব করা হয়েছে, যার জন্য প্রায় 402 কোটি টাকা খরচ হবে।




মুখ্যমন্ত্রী বলেছিলেন যে হরিয়ানা রাজ্য শিল্প ও পরিকাঠামো উন্নয়ন নিগমের 24টি শিল্প এস্টেট রয়েছে। এর মধ্যে ২৭৩ কিলোমিটার সড়ক মেরামত করছে ঠিকাদাররা। ঠিকাদার কর্তৃক বেশ কিছু বিলম্বের কারণে মেরামত কাজ সময়মতো সম্পন্ন হয় না, তাই ত্রুটির দায় নজরদারি করা হবে। সনদ পাওয়ার পর প্রতি ছয় মাস পর সড়কের অবস্থা সম্পর্কে তথ্য পাব। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে ঠিকাদারদের নির্দেশ দেওয়া হবে। গণপূর্ত বিভাগ ১৬৮ কিলোমিটার দীর্ঘ রাস্তা নির্মাণ করবে, যার ব্যয় হবে ৬৯ কোটি টাকা।