Milk Price Hike: আমুল ও মাদার ডেয়ারির দুধের দাম বেড়েছে, আজ থেকে নতুন দাম প্রযোজ্য


Amul and Mother Dairy




গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন আমুল দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়িয়েছে। এর পাশাপাশি দুধের দামও বাড়িয়েছে মাদার ডেইরি। নতুন হার আজ থেকে (17 আগস্ট, 2022) প্রযোজ্য হবে।

notice


(দ্রষ্টব্য: আমুল দুধের দাম বৃদ্ধি সংক্রান্ত এই তথ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। বলা হচ্ছে এই চিঠিটি গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন তার খুচরা বিক্রেতাদের কাছে পাঠিয়েছে।)

আমুল দুধের (Amul milk) দামের এই বৃদ্ধি গুজরাটের আহমেদাবাদ এবং সৌরাষ্ট্র ছাড়াও দিল্লি এবং এনসিআর, পশ্চিমবঙ্গ, মুম্বাই এবং অন্যান্য সমস্ত জায়গায় যেখানে আমুল পণ্য বিক্রি হয় সেখানে প্রযোজ্য হবে। আমুল দুধের দামের এই বৃদ্ধি 17 আগস্ট, 2022 থেকে প্রযোজ্য হবে।




আমুল দুধের দাম বাড়ানোর ঘোষণার পরপরই মাদার ডেয়ারিও (Mother Dairy) দুধের দাম লিটারে দুই টাকা বাড়ানোর ঘোষণা দেয়। মাদার ডেয়ারির (Mother Dairy) বর্ধিত দামও 17 আগস্ট (বুধবার) থেকে প্রযোজ্য হবে। নতুন দর ঘোষণার পর আমুল মিল্কের গোল্ড, তাজা ও শক্তি ব্র্যান্ডের দাম লিটারে ২ টাকা বেড়েছে। জিসিএমএমএফের (GCMMF) পক্ষ থেকে বলা হয়েছে, আজ থেকে এই হার প্রযোজ্য হবে।




জিসিএমএমএফ (GCMMF) জানিয়েছে, দুধের উৎপাদন ও হ্যান্ডলিং চার্জ বৃদ্ধির কারণে দুধের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। GCMMF তার বিবৃতিতে বলেছে যে দুধের দাম প্রতি লিটারে 2 টাকা বৃদ্ধির ফলে এমআরপি 4 শতাংশ বৃদ্ধি পেয়েছে যা খাদ্য সামগ্রীর মূল্যস্ফীতির গড় হারের চেয়ে কম। আরও পড়ুনঃ Durga Puja 2022 : পূজা কমিটির সাথে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী, এবছরও কি মিলবে ৫০ হাজার টাকা ! 




GCMMF এর মতে, আগের বছরের তুলনায় গবাদি পশুদের খাওয়ানোর খরচ প্রায় 20 শতাংশ বেড়েছে। খরচ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে আমুলের সদস্য ইউনিয়নগুলিও কৃষকদের দাম আট থেকে নয় শতাংশ বাড়িয়েছে। এসব বিষয় মাথায় রেখেই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।