১৯ নেতা-মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখবে ইডি, পার্টি করার নির্দেশ হাইকোর্টের


High Court, Primary Education
Calcutta High Court



১৯ নেতা মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখার জন‍্য ইডিকে পার্টি করার নির্দেশ দিল আদালত। কীভাবে বাংলার নেতা মন্ত্রীদের সম্পত্তির পরিমাণ এতটা বাড়ছে? তা নিয়ে মামলা হয় হাইকোর্টে আর সেই মামলায় রাজ‍্যের ১৯ নেতা মন্ত্রীর সম্পত্তি খতিয়ে দেখার জন‍্য ইডিকে যুক্ত করলো কলকাতা উচ্চ আদালত।




আইনজীবী শামিম আহমেদ আর্জি জানান হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। ১৯ নেতা-মন্ত্রীর স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসেবে তুলে ধরে তাঁর দাবি ২০১১ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত এই নেতা-মন্ত্রীদের সম্পত্তি বিপুল পরিমাণে বেড়েছে। পাঁচ বছরে এঁদের সম্পত্তি কী ভাবে এত বাড়ল, তা ইডি খতিয়ে দেখুক এমনটাই আর্জি জানান তিনি। এর প্রেক্ষিতে ওই মামলায় একটি পার্টি করার নির্দেশ দেয় হাই কোর্টের বেঞ্চ।




রাজ্যের নেতা-মন্ত্রীদের সম্পত্তি বৃদ্ধি নিয়ে ২০১৭ সালে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল আদালতে। সেই মামলার সূত্রেই আদালতে নতুন করে এই আর্জি জানিয়েছেন আইনজীবী শামিম। আইনজীবী শামিমের তালিকায় থাকা ১৯ নেতা-মন্ত্রীদের অধিকাংশ শাসকদল তথা তৃণমূলের। কেউবা নেতা কেউবা মন্ত্রী আবার কেউবা বিধায়ক।




১৯ নেতা-মন্ত্রী যাদের সম্পত্তি খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে:

১. ফিরহাদ হাকিম

২. ব্রাত্য বসু

৩. মলয় ঘটক

৪. সব্যসাচী দত্ত

৫. শিউলি সাহা

৬. অমিত মিত্র

৭. জ্যোতিপ্রিয় মল্লিক

৮. সাধন পাণ্ডে

৯. সুব্রত মুখোপাধ্যায়

১০. প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়

১১. ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহ

১২. বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়

১৩. গৌতম দেব

১৪. ইকবাল আহমেদ

১৫. স্বর্ণকমল সাহা

১৬. অরূপ রায়

১৭. জাভেদ আহমেদ খান

১৮. আব্দুর রেজ্জাক মোল্লা

১৯. রাজীব বন্দ্যোপাধ্যায়