5G Rollout Date in India: খুব শীঘ্রই ভারতে চালু হচ্ছে 5G ইন্টারনেট, কবে থেকে? জানালেন অশ্বিনী বৈষ্ণব

5G




5G পরিষেবা কবে থেকে পাওয়া যাবে? চলছে গুঞ্জন। ইতিমধ্যে বাজারে এসে গেছে 5G ফোনও। বৃহস্পতিবার ভারতে 5G পরিষেবা কবে থেকে উত্তর দিলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সংবাদসংস্থা এএনআই-কে সম্ভাব্য তারিখ জানালেন কেন্দ্রীয় মন্ত্রী।



অশ্বিনী বলেন, 'আমরা দ্রুত 5G পরিষেবা চালু করার বিষয়ে আলোচনা করছি। টেলিকম অপারেটররা সেই বিষয়ে কাজ করছেন। ইনস্টলেশনের প্রক্রিয়া চলছে। আশা করি, আগামী ১২ অক্টোবরের মধ্যেই 5G পরিষেবা চালু করা যাবে।' তিনি জানান, একবার চালু হয়ে গেলে তারপর ধীরে ধীরে কভারেজে থাকা শহরের সংখ্যা বাড়ানো হবে।



কালীপুজোর পরই এসে যাবে 5G ইন্টারনেট! এমনটাই জানালেন অশ্বিনী বৈষ্ণব। ফোন ছুটবে আলোর বেগে। সেদিকেই তাকিয়ে ভারতীয়রা। কিন্তু এখনকার 4G রিচার্জ করতেই আমজনতা হিমসিম খাচ্ছে। ফলে নয়া এই পরিষেবায় খরচ বাড়তে চলেছে বলেই মনে করা হচ্ছে।



5G-র জন্য তো তাহলে আরও বেশি খরচ হবে? সেই সংশয়েরও উত্তর দিয়েছেন অশ্বিনী। তিনি বলেন, 'আগামী দুই থেকে তিন বছরের মধ্যে দেশের প্রতিটি প্রান্তে 5G পৌঁছে যাবে। আমরা এটা অবশ্যই নিশ্চিত করব যাতে তা সাধ্যের মধ্যে। শহুরে এবং গ্রামীণ উভয় ক্ষেত্রেই সমান দৃষ্টি দেওয়া হচ্ছে।'


ইতিমধ্যেই টেলিকম পরিষেবা প্রদানকারীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। DoT পরিষেবা প্রদানকারীদের 5G স্পেকট্রাম নিলাম শেষ। প্রায় ১৭,৮৭৬ কোটি টাকার বিনিময়ে এয়ারটেল, রিলায়েন্স Jio, Adani ডেটা নেটওয়ার্কস এবং ভোদাফোন আইডিয়া স্বত্ব কিনেছে।