সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের জন্য Identity Card দেওয়ার ব্যবস্থা 

ID Card sample
প্রতীকী ছবি



যে কোন প্রতিষ্ঠানের ক্ষেত্রে পরিচয় পত্র একটা গুরুত্বপূর্ন জিনিস। সাধারণত বেসরকারি প্রতিষ্ঠান গুলোতে এই পরিচয়পত্রের (Identity Card) বহুল ব্যবহার হলেও সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে, বিশেষ করে শিক্ষকদের জন্য পরিচয় পত্র (WB Teachers ID Card) ব্যবহার খুব একটা দেখা যায়না বললেই চলে। 



যদিও বিগত বেশ কয়েকবছর থেকে রাজ্যের বিভিন্ন সরকারি বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের জন্য পরিচয়পত্র সরকারি ভাবেই প্রদান করা হচ্ছে, কিন্তু শিক্ষকদের এখনো  পর্যন্ত এমন ধরনের কোন পরিচয়পত্র (WB Teachers ID Card) এখনো দেওয়া হয়না। 



একদিকে যখন রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড়, এখনো পর্যন্ত ২৬৯ জন প্রাথমিক শিক্ষককে দুর্নিতীর দায়ে বহিষ্কার করা হয়েছে, তখন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পরিচয়পত্র (WB Teachers ID Card) প্রদানের ব্যবস্থা করছে দক্ষিন চব্বিশ পরগনা জেলা প্রাথমিক বিদ্যালয় দপ্তর। এর আগে কোচবিহার জেলা সহ আরও বেশ কিছু জেলাতেই শুরু হয়েছে এই উদ্যোগ। 


জানা গিয়েছে সমস্ত শিক্ষক-শিক্ষিকার Identity Card দেওয়ার জন্য DPSC থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে ৷


DPSC থেকে সমস্ত HT/TIC কে বিদ্যালয়ের প্রত্যেক শিক্ষক /শিক্ষিকার বেশ কিছু তথ্য সংগ্রহের কাজ জোর কদমে চলছে। আগামী ৫ আগস্টের মধ্যে সমস্ত শিক্ষকদের তথ্য জমা করতেও বলা হয়েছে ।