Vice President Election: বিরোধী শিবিরে উপরাষ্ট্রপতি প্রার্থী মার্গারেট আলভা কে?



কর্ণাটকের ম‍্যাঙ্গালোরে ১৯৪২-এর ১৪ই এপ্রিল জন্মগ্রহন করেন মার্গারেট আলভা। তিনি প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বর্ষীয়ান কংগ্রেস নেত্রী। রাজস্থান, গোয়া, গুজরাট ও উত্তরাখণ্ডে রাজ‍্যপাল ছিলেন। কংগ্রেসের তরফে ৮০ বছর বয়সী আলভা ১৯৭৪ সালে রাজ‍্যসভায় নির্বাচিত হন। পদার্থ বিজ্ঞানে স্নাতক হওয়ার পর রাজস্থান থেকে এল এলবি করেন তিনি।




তিনি টানা চারবার রাজ্যসভায় এবং লোকসভায় এক মেয়াদে নির্বাচিত হয়েছিলেন।



মার্গারেট আলভা কেন্দ্রীয় মন্ত্রিসভায় সংসদীয় বিষয় এবং যুব বিষয়ক পোর্টফোলিও দায়িত্ব সামলেছেন।



আলভা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী, রাজীব গান্ধী এবং নরসিমা রাও-এর অধীনে বিভিন্ন দায়িত্ব পালন করেন।



পরবর্তী ভাইস প্রেসিডেন্ট বাছাই করার জন্য ইলেক্টোরাল কলেজ, যিনি পদাধিকারবলে রাজ্যসভার চেয়ারপার্সনও, লোকসভা এবং রাজ্যসভার সদস্যদের নিয়ে গঠিত।


গতকাল এনডিএ জোট উপরাষ্ট্রপতি প্রার্থী হিসেবে বাংলার রাজ‍্যপাল জগদীপ ধনকড়ের (Jagadeep Dhankar) নাম ঘোষনা করেছে। আর তারপরেই আজ বিরোধী শিবিরের প্রার্থী হিসেবে মার্গারেট আলভা (Margaret Alva)_র নাম ঘোষনা করেন এনসিপি চিফ শরদ পাওয়ার (Sharad Pawar)।


উপরাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষনা নিয়ে এনসিপি চিফ শরদ পাওয়ার (Sharad Pawar) জানায় এই সর্বসম্মত সিদ্ধান্তের জন্য 17 টি দল রয়েছে, আলভা মঙ্গলবার ভিপি মনোনয়ন জমা দেবেন। 



কমিশনের বিজ্ঞপ্তি অনুসারে, ১৯শে জুলাই ২০২২-র মধ্যে নমিনেশন সাবমিট করতে হবে। উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৬ অগাস্ট। কমিশন আরও জানিয়েছে, ওই একই দিনে ভোট গণনাও অনুষ্ঠিত হবে।