Teacher Recruitment : বেড়েই চলছে শূন‍্যপদ, করা যাচ্ছে না নিয়োগ: আদালতে জানালো SSC


High Court, Primary Education
Calcutta High Court




দিনের পর দিন শিক্ষক নিয়োগে শূন‍্যপদ বাড়ছে কিন্তু নিয়োগ করা যাচ্ছে না এমনটাই আদালতে জানালো স্কুল সার্ভিস কমিশন। আর সেই অপেক্ষার প্রহর যে বাড়ছে তা স্পষ্ট। এখনো কমিশনের সার্ভার রুম খোলার অনুমতি দেয়নি আদালত। আগামী সোমবার সেই মামলার শুনানি।




চলতি বছরের ১৮ মে ডিভিশন বেঞ্চ উচ্চপ্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যাওয়ারই অন্তর্বর্তী রায় দিয়েছিল। কিন্তু ডেটা রুম বন্ধ থাকায় নিয়োগ প্রক্রিয়ায় এগোতে পারছে না কমিশন। আর এদিন সার্ভার রুম খোলার পক্ষে সওয়াল করেন রাজ্যের তরফে কল্যাণ বন্দ্যোপাধ্যায়।




রাজ্যের তরফে কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, সার্ভার রুম না খুললে নিয়োগ করানো যাচ্ছে না ফলে বেড়েই চলছে শূন‍্যপদের সংখ‍্যা। তদন্ত চলছে চলুক অন‍্যদিকে সার্ভার রুম খুলে নিয়োগ প্রক্রিয়াও চালানো যাক।


এদিন  কল্যাণ বন্দ্যোপাধ্যায় বলেন, “কোর্টকে সব শেষে আমি কিছু বলব। গোটা নিয়োগ সংক্রান্ত বিষয়ে আইনি তার ব্যাখ্যা দেব। তখনই আমি আসল তথ্য সামনে আনব। আদালত গোটা নিয়োগ বিতর্কের পিছনের রহস্য খুঁজছে। আমিও জানি। আমি সই দেখেছি। কার সই জানি। আমি মুখ খুললে পুরো ঘটনা প্রবাহের ক্লাইম্যাক্স পৌঁছে যাবে।” তবে কার সই, কে সেই ব্যক্তি, সে ব্যাপারে কিছুই খোলসা করে বলেননি আইনজীবী।


রাজ‍্যের একাধিক স্কুলে শুন‍্যপদ তৈরি হয়েছে। কিন্তু শিক্ষ দুর্নীতি মামলার জের বন্ধ সার্ভার রুম। সার্ভার রুম বন্ধ থাকায় করা যাচ্ছে না নিয়োগ। দীর্ঘ ৮ বছর ধরে ঝুলে রয়েছে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। গত বছর ১৯ জুলাই আদালতের নির্দেশে উচ্চপ্রাথমিকে শিক্ষক নিয়োগে দ্বিতীয় বার ইন্টারভিউ শুরু হয়েছিল। কিন্তু স্কুল সাভিস কমিশনের (এসএসসি) ২০১৮-১৯ সালের নবম-দশম ও একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগে মামলার জেরে এক বছর পরে আজও পঞ্চম থেকে অষ্টম শ্রেণিতে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়নি।


স্কুল সার্ভিস কমিশন জানাচ্ছে ১৪ হাজারের বেশি পদে নিয়োগ করতে প্রস্তুত কমিশন। কিন্তু মামলা গুলোর জের সার্ভার রুম বন্ধ তাই নিয়োগ দেওয়া সম্ভব হচ্ছে না।