পলাতক মদ ব্যবসায়ী বিজয় মাল্যের চার মাসের জেল এবং 2,000 টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট

vijay mallya



নয়াদিল্লি, ১১ জুলাই : সুপ্রিম কোর্ট সোমবার পলাতক মদ ব্যবসায়ী বিজয় মাল্যকে (Vijay Mallya) 2017 সালের আদালত অবমাননার মামলায় চার মাসের জেল এবং তাকে 2,000 টাকা জরিমানা করেছে। আদালতের আদেশ লঙ্ঘন করে তার সন্তানদের কাছে $40 মিলিয়ন স্থানান্তর করার জন্য 2017 সালে তাকে অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করা হয়েছিল।




তাকে জেলের সাজা দেওয়ার সময়, শীর্ষ আদালত মাল্যকে (Vijay Mallya) 40 মিলিয়ন ডলার 8 শতাংশ সুদের সাথে চার সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্ট আইনি পরিষেবা কর্তৃপক্ষের কাছে জমা দিতে বলেছিল। এটি করতে ব্যর্থ হলে সম্পত্তি সংযুক্ত করা হবে এবং আরও দুই মাসের কারাদণ্ড হবে, আদালত বলেছে।




আদালত বলেছে, "আইনের গৌরব বজায় রাখার জন্য" তার উপর পর্যাপ্ত শাস্তি আরোপ করা উচিত এবং আদেশ কার্যকর করার জন্য বিতর্কিত পরিমাণটি নিশ্চিত করার জন্য নির্দেশ জারি করা উচিত।




বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং বিচারপতি পিএস নরসিমার একটি বেঞ্চ 10 মার্চ সাজার আদেশ সংরক্ষণ করেছিল। মালিয়ার (Vijay Mallya) অনুপস্থিতিতে বিচার চলছিল।




এর আগে কেন্দ্র আদালতকে জানিয়েছিল যে যদিও যুক্তরাজ্য থেকে মালিয়ার প্রত্যর্পণের অনুমতি দেওয়া হয়েছে, তবে তার বিরুদ্ধে কিছু "গোপন" বিচারাধীন থাকার কারণে তাকে ভারতে আনা যাবে না, যার বিস্তারিত তথ্য ভারত সরকারের কাছে জানা নেই।




প্রসঙ্গত বিজয় মাল্য (Vijay Mallya) তার বন্ধ থাকা কিংফিশার এয়ারলাইন্সের সাথে জড়িত 9,000 কোটি টাকার বেশি ব্যাঙ্ক ঋণ খেলাপি মামলায় অভিযুক্ত, এই মুহূর্তে যুক্তরাজ্যে রয়েছেন।