One of India's oldest Royal Bengal Tigers, ‘Raja’ চলে গেল রাজা, শোকাহত ডুয়ার্স

Royal Bengal Tiger




দেশের প্রবীণতম রয়্যাল বেঙ্গল টাইগার রাজা, (One of India's oldest Royal Bengal Tigers, ‘Raja’) আর নেই। 25 বছরেরও বেশি বয়সী রয়্যাল বেঙ্গল টাইগার (Royal Bengal Tiger) সোমবার এসকেবি রেসকিউ সেন্টারে (SKB Rescue Centre) মারা গেছে, কর্মকর্তারা জানিয়েছেন।



"খুব দুঃখের সাথে, জানাচ্ছি যে এসকেবি রেসকিউ সেন্টারের 'রাজা' বাঘটি আজ ভোর 3 টার দিকে মারা গেছে। 25 বছর 10 মাস বয়সে মারা গেল বিশ্বের সবচেয়ে দীর্ঘকাল বেঁচে থাকা বাঘের মধ্যে একটি বাঘ।,” বন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।



গত বছরের ২৩ অগাস্ট রীতিমতো ধূমধাম করে জন্মদিনও পালন করা হয়েছিল রাজার।



2008 সালের আগস্টে, সুন্দরবনের কুমিরের হামলার গুরুতর জখম হয় রয়্যাল বেঙ্গল টাইগার 'রাজা'। 'রাজা'কে উত্তরবঙ্গের আলিপুরদুয়ারের দক্ষিণ খয়েরবাড়ি টাইগার রেসকিউ সেন্টারে আনা হয়েছিল৷ পশু চিকিৎসক প্রলয় মণ্ডল এবং বন্যপ্রাণী রক্ষী পার্থ সারথি সিনহা এবং অন্যান্য কর্মীরা সদস্যরা, অত্যন্ত নিষ্ঠা ও শ্রমের সাথে, রাজাকে সুস্থ করেছিলেন, কর্মকর্তা জানিয়েছেন। তাকে যখন দক্ষিণ খয়েরবাড়ি টাইগার রেসকিউ সেন্টারে নিয়ে যাওয়া হয় তখন তার বয়স প্রায় 11 বছর, এবং সেখানে আরও 15 বছর, যা তাকে দেশের সবচেয়ে বয়স্ক বাঘে পরিণত করে।



কর্মকর্তারা বলেছেন, "আমরা সবাই শোকহত।" আলিপুরদুয়ারের জেলা ম্যাজিস্ট্রেট সুরেন্দ্র কুমার মীনা, জলদাপাড়ার বন অধিদপ্তর, দীপক এম এবং বন দফতরের অন্যান্য আধিকারিক ও জেলা প্রশাসন সহ চিড়িয়াখানার কর্মীরা রাজাকে শ্রদ্ধা জানিয়েছেন। 2014 সালের জানুয়ারিতে, বন্দী পরিবেশে বসবাসকারী তৎকালীন সবচেয়ে বয়স্ক বাঘ, 26 বছর বয়সী গুড্ডু, উত্তর প্রদেশের কানপুর চিড়িয়াখানায় মারা যায়।