প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ মামলার শুনানি , জেনে নিন বিস্তারিত 




আজ মঙ্গলবার, ১৯ জুলাই কলকাতা হাইকোর্টে (kolkata high court) প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ মামলার শুনানি রয়েছে।


সকাল সাড়ে ১০ টায় বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে রয়েছে অপসারিত প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যর মামলা, প্রাথমিকে নিয়োগের অগ্রগতি নিয়ে সিবিআই রিপোর্ট পেশ এবং ২৬৯ অবৈধ শিক্ষক মামলা।


দুপুর দুটোয় রয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে সিবিআই (CBI) এর রিপোর্ট পেশ।


ইতিমধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে ভুল হলেও দুর্নীতি হয়নি, কলকাতা হাইকোর্টে গত শুনানিতে এমনটাই জানিয়েছিল রাজ্য। পর্ষদ জানিয়েছিলো, প্রাথমিক শিক্ষক নিয়োগে একটি অতিরিক্ত প্যানেল প্রকাশ করা হয়েছিল। সেটাতে কিছু ভুল হতে পারে, কিন্তু কোনওভাবেই দুর্নীতি করা হয়নি।


এর আগে নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি, মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির পদ থেকে অপসারণ করা হয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে দায়ের হওয়া মামলার শুনানি চলছে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে।


এছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত RTI মামলার শুনানি হতে পারে এ সপ্তাহেই।এ সপ্তাহেই সম্ভবত বুধবার পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশনের ডেটা রুম খুলে দেওয়ার মামলার শুনানি হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য এই মামলার উপর এই নির্ভর করছে নবম দশমের শিক্ষক নিয়োগ এর ভবিষ্যৎ এবং উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগের গতির ভবিষ্যৎ।
এছাড়া প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ডিভিশন বেঞ্চে চলা MAT 1594 মামলার শুনানি হতে পারে এই সপ্তাহেই।


অন্যদিকে সুপ্রিম কোর্টে আরো একটি শিক্ষক নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলা শুনানি হতে চলেছে ১৯শে জুলাই।