e-Filing Portal Crash : 165 কোটি টাকা ব্যয়ে নির্মিত আয়কর পোর্টালে সমস্যা, প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে


e-filing portal
e-filing portal



আয়করের ই-ফাইলিং পোর্টাল (e-filing portal) ব্যবহার করে করদাতারা Tax Return জমা করতে গিয়ে আজকাল সমস্যায় পড়েছেন। এই বিষয়ে আয়কর বিভাগ একটি বিবৃতি জারি করেছে। শনিবার, আয়কর বিভাগ (Income Tax Department) জানিয়েছে যে সফ্টওয়্যার প্রদানকারী ইনফোসিস করদাতাদের সমস্যা সমাধানের জন্য প্রস্তুত এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।




আয়কর দফতরের (Income Tax Department) একটি টুইটে বলা হয়েছে যে " দেখা গেছে যে করদাতারা আইটিআর ই-ফাইলিং পোর্টাল (ITR e-filing portal) ব্যবহার করতে অসুবিধার সম্মুখীন হচ্ছেন। এ ক্ষেত্রে সফটওয়্যার সরবরাহকারী প্রতিষ্ঠান ইনফোসিস জানিয়েছে, সাইটে অনিয়মিত ট্রাফিকের চাপ (irregular traffic pressure) দেখা যাচ্ছে, তা মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।





প্রসঙ্গত নতুন আয়কর www.incometax.gov.in এর নতুন ই-ফাইলিং পোর্টাল (ITR e-filing portal) 7 জুন 2021-এ চালু করা হয়েছিল। সে সময়ও করদাতা ও পেশাজীবীরা এর কার্যক্রমে অসুবিধার অভিযোগ করেন। 2019 সালে এই পোর্টালটি (ITR e-filing portal) তৈরির চুক্তি ইনফোসিসকে দেওয়া হয়েছিল। আয়কর বিভাগের নতুন ই-ফাইলিং পোর্টাল স্থাপনের জন্য সরকার ইনফোসিসকে 164.5 কোটি টাকা প্রদান করেছে।