Breaking

Thursday, June 16, 2022

Presidential Election 2022: কে হবেন ভারতের পরবর্তী রাষ্ট্রপতি?

Presidential Election 2022: কে হবেন ভারতের পরবর্তী রাষ্ট্রপতি?

Presidential Election


ভারতের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নির্বাচন 18 জুলাই অনুষ্ঠিত হবে এবং 21 জুলাই ফলাফল ঘোষণা করা হবে, নির্বাচন কমিশন ঘোষণা করেছে। ক্ষমতাসীন দল এবং বিরোধী সদস্যরা রাষ্ট্রপতি প্রার্থীদের বিষয়ে ঐকমত্য খুঁজে পেতে ব্যর্থ হওয়ায়, ভারতের পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন তা নিয়ে বিভ্রান্তি বিরাজ করছে।



এই গুরুত্বপূর্ণ সময়ে, এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার নয়াদিল্লিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনে যৌথ বিরোধী প্রার্থী হতে অস্বীকার করেছিলেন। মমতা বন্দ্যোপাধ্যায়, বৈঠকে, নির্বাচনের জন্য মনোনীত প্রার্থী হিসাবে ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ এবং মহাত্মা গান্ধীর নাতি গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন। তবে ফারুক আবদুল্লাহর ছেলে ওমর আবদুল্লাহ আজ রাষ্ট্রপতি নির্বাচনের জন্য নাম নিয়ে আলোচনা না করতে বলেছেন। 20 বা 21 জুন শরদ পাওয়ার দ্বারা বিরোধী দলগুলির দ্বিতীয় বৈঠক ডাকা হবে।



রামনাথ কোবিন্দকে দ্বিতীয় মেয়াদে মনোনয়ন নাও দিতে পারে বিজেপি। রাজেন্দ্র প্রসাদই একমাত্র রাষ্ট্রপতি যিনি রাষ্ট্রপতি হিসাবে দুটি পূর্ণ মেয়াদ পান। বিরোধী দল এবং ক্ষমতাসীন উভয় দলই এখনও তাদের প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি। যাইহোক, এখানে রাষ্ট্রপতি পদের জন্য সম্ভাব্য প্রার্থীদের একটি তালিকা রয়েছে।



সম্ভাব্য প্রার্থীদের তালিকাঃ

মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল এবং মহাত্মা গান্ধীর নাতি, গোপালকৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছেন যৌথ বিরোধী প্রার্থী হওয়ার জন্য।


অন্যদিকে, এনডিএ সম্ভাব্যদের মধ্যে কেরালার গভর্নর মোহাম্মদ আরিফ খান, ঝাড়খণ্ডের প্রাক্তন রাজ্যপাল এবং ওড়িশার আদিবাসী নেতা দ্রৌপদী মুর্মু, ছত্তিশগড়ের রাজ্যপাল এবং উপজাতি নেতা অনুসুইয়া উইকে, তেলেঙ্গানার রাজ্যপাল তামিলসাই সুন্দররাজন, কর্ণাটকের গভর্নর এবং সাবেক গভর্নর থাওয়ার চন্দর, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন ও ওড়িশার আদিবাসী নেতা জুয়াল ওরাম নাম থাকতে পারে।



তৃণমূল নেতা যশবন্ত সিনহার নামও শোনা যাচ্ছে।



ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদের উভয় কক্ষের নির্বাচিত সদস্যদের দ্বারা এবং সমস্ত রাজ্যের আইনসভার নির্বাচিত সদস্যরা এবং দিল্লির জাতীয় রাজধানী অঞ্চল এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরির দ্বারা। বাছাই প্রক্রিয়ার জন্য, 50 জন সংসদ সদস্যের জন্য প্রার্থীর প্রস্তাব করা বাধ্যতামূলক।

3 comments: