live-in relationship: লিভ ইন সম্পর্কে জন্মানো সন্তানের পৈতৃক সম্পত্তিতে অধিকার থাকবে? ঐতিহাসিক রায় শীর্ষ আদালতের

live-in relationship: Live In Relation-কে বিবাহের সমতুল্য আইনি স্বীকৃতি কোর্টের

live-in relationship




লিভ ইন সম্পর্কে (live-in relationship) জন্মানো সন্তানের অধিকার থাকবে পৈতৃক সম্পত্তিতে, এমনটাই জানালো আদালত। একত্রে বসবাসকারী দম্পতির সন্তানের পৈতৃক সম্পত্তিতে অংশীদারিত্ব অস্বীকার করা যায় না। কেরালা হাইকোর্টের একটি রায়কে একপাশে রেখে, সুপ্রিম কোর্ট বলেছে যে "আইনটি বিবাহের পক্ষে"। যদি একজন পুরুষ এবং মহিলা দীর্ঘ সময়ের জন্য সহবাস করেন তাদের সন্তানকে পৈতৃক সম্পত্তিতে অংশীদারিত্ব অস্বীকার করা যায় না।



বিচারপতি এস আব্দুল নাজির এবং বিক্রম নাথের একটি বেঞ্চ বলেছেন, "এটি ভালভাবে মীমাংসা করা হয়েছে যে যদি একজন পুরুষ এবং একজন মহিলা দীর্ঘ সময় ধরে স্বামী এবং স্ত্রী হিসাবে একসাথে থাকেন তবে বিবাহ বন্ধনের পক্ষে একটি অনুমোদন দেওয়া যাবে৷ সাক্ষ্য আইনের 114 ধারার অধীনে এই ধরনের গণ্য করা যেতে পারে, "



যদি একজন পুরুষ ও নারী বহু বছর ধরে স্বামী-স্ত্রী হিসেবে বসবাস করেন, তাহলে তা বিয়ে বলে গণ্য হবে বলে জানান বিচারপতি। বিচারপতি জানিয়েছেন যে, আইন যদিও সর্বদা বিবাহের পক্ষে অনুমোদন দেয় এবং কোনও অবস্থাতেই বিবাহ বহির্ভূত সম্পর্ককে অনুমোদন করে না তৎসত্ত্বেও যদি একজন পুরুষ এবং মহিলা দীর্ঘ সময়ের জন্য একত্রে বাস করেন, সে ক্ষেত্রে তাঁদের সন্তানের পৈতৃক সম্পত্তিতে অধিকারকে অস্বীকার করা যায় না ।



এর্নাকুলামে কেরালার হাইকোর্টের 2009 সালের রায়ের বিরুদ্ধে একটি আপিলের উপর এই রায় আসে যা একজন পুরুষ এবং মহিলার মধ্যে দীর্ঘ সম্পর্কের মধ্যে জন্মগ্রহণকারী উত্তরাধিকারীর পৈতৃক সম্পত্তিতে অংশ প্রদানের ট্রায়াল কোর্টের আদেশকে খারিজ করে দেয়।হাইকোর্ট মতামত দিয়েছিল যে প্রথম পক্ষগুলির মধ্যে একজনের অবস্থান অবৈধ সন্তানের, তার উত্তরাধিকারী সহ-সম্পত্তিতে অংশ পাওয়ার অধিকারী হবে না।




উল্লেখ্য, গত ২০১৮ সালের সাত মে একটি ঐতিহাসিক রায়ে ১৮ বছর উত্তীর্ণদের লিভ-ইনে সায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। আর এবার শীর্ষ আদালত বলেছে, যদি কোনও মহিলা এবং পুরুষ দীর্ঘদিন একসঙ্গে থাকেন, তবে সেই সম্পর্ক বিয়ে হিসেবে বিবেচনা করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ