Breaking

Friday, June 17, 2022

WB Primary Scam: প্রাথমিকের তদন্তে ৬ সদস‍্যের সিট, কারা কারা রয়েছেন সিটে?

Primary Teacher Scam: প্রাথমিকের তদন্তে সিটের শীর্ষে সিবিআই যুগ্ম অধিকর্তা



High Court on SSC



প্রাথমিক শিক্ষক নিয়োগে (WB Primary Scam) সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ‍্যায়। তদন্ত চলছিল। কয়েকদিন আগেই এসএসসি দুর্নীতি তদন্তে সিবিআই-এর ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়৷ পাশাপাশি সিট গঠন করে তদন্ত করলে ভালো ফল হত বলেও আশা প্রকাশ করেন তিনি। আর তারপরেই তৎপর হয়ে ওঠে সিবিআই (CBI)।




হাইকোর্টে সিট গঠন করে তদন্তের কথা জানায় সিবিআই (CBI)। কলকাতা হাইকোর্টের নির্দেশের পরেই প্রাথমিক নিয়োগ দুর্নীতির তদন্ত ৬ সদস্যের বিশেষ তদন্তকারী দল বা সিট গঠন করলো। ছ-জনের মধ্যে একদন অতিরিক্ত এসপি, দু' জন ডেপুটি এসপি, ৩ জন ইনস্পেক্টর থাকবেন। সিট-এর নজরদারির দায়িত্বে থাকবেন নিজাম প্যালেসের সিবিআই দফতরের স্টেশন হেড রাজীব মিশ্র। সিট-এর তদন্তের পর্যবেক্ষণ করবেন যুগ্ম অধিকর্তা এন বেণুগোপাল।



জানা যাচ্ছে, তদন্তে ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ‍্যায়। আর এরপরেই সিট গঠনের কথা আদালতে রিপোর্ট করে সিবিআই। প্রাক্তন সিবিআই অধিকর্তা উপেন বিশ্বাসের সওয়ালের ওপর ভিত্তি করেই সিটের শীর্ষে যুগ্ম অধিকর্তাকে করা কথা জানান বিচারপতি। বিচারপতির প্রশ্ন আইনজীবীকে, মামলার তদন্তে ‘ইন-চার্জ’ করতে কী অসুবিধা রয়েছে? জবাবে সিবিআইয়ের আইনজীবী বলেন, যুগ্ম অধিকর্তার অনেক দায়িত্ব রয়েছেন। শুধু এই নির্দিষ্ট মামলা দেখলে চলবে না। তাঁকে আরও অনেক মামলা দেখতে হবে। ওই অফিসারের উপর পূর্বাঞ্চলের পুরো দায়িত্ব রয়েছে। যুগ্ম অধিকর্তাকে কলকাতা, শিলিগুড়ি, পোর্ট ব্লেয়ার এবং ভুবনেশ্বর দেখতে হয়। এই মামলাটিও তাঁর নজরে থাকবে। কখনও কখনও তিনি এই মামলার (WB Primary Scam) তদন্তও করতে পারেন।



এরপর আইনজীবীকে দশ মিনিট সময় দেন সিবিআইয়ের সাথে কথা বলার জন‍্য। আর তারপরেই বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন সিটের মাথায় নজরদারি এবং তদারকির দায়িত্বে থাকবেন যুগ্ম অধিকর্তা এন বেণুগোপাল।

4 comments: