অম্বুবাচী উৎসব ২০২২

two priest on tample


করোনা মহামারীর 2 বছর পর আবার এবছর শুরু হবে অম্বুবাচী উৎসব 2022। অম্বুবাচী উৎসব কামাখ্যা মন্দির সমস্ত ভক্তদের জন্য উন্মুক্ত করা হয়েছে, এবার অম্বুবাচী উৎসব 22 জুন 2022 সকাল 8:18 থেকে 26 জুন 2022 পর্যন্ত অনুষ্ঠিত হবে অর্থাৎ মন্দিরে অম্বুবাচী ভক্তদের জন্য সকালের পূজার পর খোলা হবে বলে মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।


হিন্দু শাস্ত্রে ধরিত্রীকে মা বলে উল্লেখ করা হয়েছে। আষাঢ়ের এই সময় থাকে ঘোর বর্ষা । বর্ষার জলধারা পৃথিবীর উপর বর্ষিত হয়। ধরিত্রী মা উর্বর হয়ে ওঠে। আর এই কৃষি কেন্দ্রিক ভারতীয় সভ্যতা তাই এই বিশেষ সময়টিকে গুরুত্ব সহকারে উদযাপন করে থাকেন।

জ্যোতিষ শাস্ত্রে বলা হয়েছে, সূর্য যে বারের যে সময়ে মিথুন রাশিতে গমন করেন, তার পরবর্তী সেই বারের সেই কালে অম্বুবাচী হয়। অর্থাৎ, পৃথিবী এই সময়ে ঋতুমতী হন। প্রতি বছর সূর্যদেব আদ্রা নক্ষত্রের প্রথম পাদে অবস্থানকালে অর্থাৎ রাশিচক্রের মিথুন রাশির ৬ ডিগ্রি ৪০ মিনিট থেকে ১০ ডিগ্রি পর্যন্ত সময় কালে ধরিত্রী মাতা ঋতুমতী হন। এই সময়কালকেই বলা হয় অম্বুবাচী।


অম্বুবাচী ২০২২ পালিত হবে আগামী ০৭ আষাঢ় ১৪২৯, ২২ জুন ২০২২ রাত্রি ৮ । ১৯ গতে প্রবৃতিঃ (অম্বুবাচী আরম্ভ) শ্রী শ্রী দেবীর অম্বুবাচী যাত্রা। এ সময় ধরিত্রী ঋতুমতী হয়। (০৭ আষাঢ় ১৪২৯,২২ জুন ২০২২ বুধবার থেকে ১১ আষাঢ় ১৪২৯, ২৬ জুন, ২০২২, রবিবার। রবিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২ দিবা ০৮।৪৩ গতে অম্বুবাচী নিবৃত্তিঃ।