লোক বিশ্বাসে এক পবিত্র স্থান হয়ে ওঠেছে পুকুরি মা বা পুকুরি লেক

pukuri lake
ছবিঃ সংবাদ একলব্য 


সম্রাট দাস, সংবাদ একলব্যঃ 

শহর থেকে দূরে ঘন জঙ্গলে ঢাকা আঁকাবাঁকা রাস্তা যেন কোনও অচিনপুরের পথ। সে পথে হারিয়ে যাওয়ার আনন্দই আলাদা। আলিপুরদুয়ার থেকে ৩০ কিলোমিটার দূরে বক্সা জঙ্গলের (buxa tiger reserve forest) ধার ঘেঁষা জয়ন্তী (jayanti) বর্তমানে এক জনপ্রিয়, মনোলোভা পর্যটন কেন্দ্র। ভারত-ভূটান সীমান্তবর্তী পাহাড়ে ঘেরা জয়ন্তী নদীর (jayanti river) ধারে এককালে কোনও গ্রাম ছিল বলে শোনা যায়। এখন তার অস্তিত্ব না থাকলেও ব্রিটিশ আমলের রেলপথের চিহ্ন এখনো বিদ্যমান।

বর্তমানে নদীর পারে (jayanti river) সারি সারি হোম স্টে অপেক্ষায় থাকে পর্যটকদের। জয়ন্তিতে (jayanti) যারা ঘুরতে আসেন তারা প্রথমেই খোঁজ নেন ছোট মহাকালের (mahakal)। তবে শুধু ছোট মহাকাল নয় এই জয়ন্তিতেই রয়েছে আরও এক প্রাচীন ধর্মীয় স্থান। নাম পুকুরি মা (pukuri maa) যা বর্তমানে পুকুরি লেক (pukuri lake) নামে সুপরিচিত।

pukuri lake
ছবি ঃ সংবাদ একলব্য 


পর্যটকরা যখন এখানে (pukuri lake or pukuri maa) ঘুরতে আসেন তখন অবশ্যই মুড়ি নিয়ে আসেন। কারন এখানে এই বিরাট পবিত্র পুকুরে রয়েছে অসংখ্য বৃহদাকারের মাগুর মাছ। পুকুরের ধার থেকে মুড়ি ছিটালেই তা খাওয়ার জন্য হামলে পড়ে। শুধু মাগুর মাছ নয় রয়েছে অসংখ্য কচ্ছপও।

pukuri lake
ছবিঃ সংবাদ একলব্য 

জয়ন্তীর সমতল থেকে পাহাড়ি পথে প্রায় প্রায় ১ কিমি পথ। তারপরেই পাহাড়ের কোলে এক পবিত্র বৃহৎ জলাশয়। যাকে আমরা সাধারণত পুকুর বলে চিনি, তেমনি এক পুকুর রয়েছে এখানে। পুকুর কে মাতা হিসাবে পূজা করা হয়। তবে পুকুরের পারে ফাঁকা স্থানে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অপূর্ব সমন্বয় লক্ষ্যকরা যায়। বৌদ্ধ পূর্ণিমায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা এখানে আসেন পূজা দিতে। বুদ্ধ পূর্নিমায় জনসমাগমে মুখর থাকে এই দেবভূমি। তবে শুধু বৌদ্ধরা নন মাঘী পূর্নীমায় হিন্দু এবং বৌদ্ধ ধর্মালম্বীরাও পূজা দিতে আসেন এই পবিত্র স্থানে।

এখানে একদিকে যেমন পুকুর মাতার পূজা হয়, তেমনি বৌদ্ধদের একটি বেদী রয়েছে এখানে, রয়েছে হনুমানের মূর্তি, শিব ঠাকুরের মূর্তি , রয়েছে কালরাত্রী মা বা মা চন্ডী এবং গনেশ মূর্তিও।

pukuri lake
ছবি ঃ সংবাদ একলব্য 

স্থানীয় এক ব্যক্তি গোবিন্দ রায় জানান, কোচবিহার জেলার এক বাসিন্দা স্বপ্নাদেশ পেয়ে এখানে কালরাত্রী  বা মা চন্ডীর প্রতিমা স্থাপন করেছেন। প্রতিবছর তিনি সেখানে গিয়ে পূজা দেন। এই চণ্ডী দেবী গাধার পিঠে বসে আছেন, হাতে অস্ত্র, এবং নীল বর্ণের।

সবমিলিয়ে পাহাড়ের কোলে অবস্থিত এই জলাশয় ঘিরে রয়েছে প্রচুর লোককাহিনী। লোক বিশ্বাসে এক পবিত্র স্থান হয়ে ওঠেছে পুকুরি মা বা পুকুরি লেক । 

বিস্তারিত ভিডিওতে- ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করতে ভুলবেন না।