International Sex Workers' Day: আজ আন্তর্জাতিক যৌনকর্মী দিবস, জানুন ইতিহাস ও গুরুত্ব


Sex Worker, people, customer

International Sex Workers' Day



প্রতি বছর ২ জুন সারা বিশ্বে আন্তর্জাতিক যৌনকর্মী দিবস (International Sex Workers' Day) পালন করা হয়। এই দিনটি যৌনকর্মীদের ব্যাপক শোষণ এবং তারা যে ভয়ানক অবস্থার মধ্যে বাস করে তা তুলে ধরার জন্য পালিত হয়। এর লক্ষ্য যৌনকর্মীদের নির্যাতন ও শিকারের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা।



2 জুন 1975-এ প্রায় 100 যৌনকর্মী ফ্রান্সের লিওনে সেন্ট-নিজিয়ার চার্চে জড়ো হয়েছিল, তাদের অপরাধমূলক এবং শোষণমূলক জীবনযাত্রার জন্য তাদের হতাশা এবং ক্ষোভ প্রকাশ করেছিল।




তারা একটি ব্যানারও ঝুলিয়েছিল, যাতে লেখা ছিল 'আমাদের শিশুরা তাদের মাকে জেলে যেতে দিতে চায় না,' ( 'Our children don't want their mothers to go to jail,') এবং তাদের অভিযোগ জানানোর জন্য একটি মিডিয়া প্রচারও চালু করেছিল।




এই ঘটনাটি টিভি চ্যানেল এবং সংবাদপত্রে খবরের শিরোনামে চলে আসে এবং শীঘ্রই, পুরো ফ্রান্সে যৌনকর্মীরা ধর্মঘট শুরু করে, সক্রিয়তার উত্তরাধিকার তৈরি করে।




সেন্ট-নিজিয়ার চার্চের যৌনকর্মীরা পুলিশি হয়রানির অবসান, তাদের কাজের জন্য হোটেল পুনরায় চালু করার এবং যৌনকর্মী হত্যার সঠিক তদন্তের দাবি জানিয়েছে। ফরাসি যৌনকর্মীরা ইভেন্টে অংশ নিয়েছিল এবং ধর্মঘটটি আট দিনব্যাপী ছিল। এই ঘটনাটি ছিল একটি স্ফুলিঙ্গ যা ইউরোপে তাদের অধিকার আন্দোলনকে প্রজ্বলিত করেছিল।




আন্তর্জাতিক যৌনকর্মী দিবস (International Sex Workers' Day) যৌনকর্মীদের মুখোমুখি হওয়া সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের মৌলিক মানবাধিকারের জন্য লড়াই করার জন্য বিশ্বব্যাপী পদক্ষেপকে স্মরণ করে।



ISWD-এর লক্ষ্য হল সামাজিক ন্যায়বিচারের প্রচার, সহিংসতা প্রতিরোধ এবং বিশ্বব্যাপী যৌনকর্মীদের সুরক্ষা। উদ্দেশ্য তাদের নিরাপদ এবং সুস্থ রাখা এবং বৈষম্য, শোষণ এবং দারিদ্র্যের অবসান ঘটানো যা তাদের দৈনন্দিন জীবনের অংশ।




ISWD 1995 সালে যৌনকর্মী অধিকার কর্মীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল যাদের একটি আন্তর্জাতিক স্মরণ ও কর্ম দিবস তৈরি করার ইচ্ছা ছিল। তারপর থেকে, জনগণ মিত্র ও জোটের সাথে আন্দোলন বাড়াতে তাদের প্রচেষ্টা চালিয়েছে। ফোকাস হল স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে বাস্তবায়িত করার জন্য কংক্রিট নীতি সুপারিশগুলি বিকাশ করা।