DA সহ একাধিক দাবীতে রাজপথে  সামিল হবে ১৫ থেকে ১৬ টি সংগঠন 

dearness allowance
file picture




কলকাতা হাইকোর্টের রায় মেনে অবিলম্বে বকেয়া সহ সমস্ত ডিএ (dearness allowance) প্রদান এবং বেসরকারিকরণ ও চুক্তিভিত্তিক নয়, সমস্ত শূন্যপদে দুর্নীতিমুক্তভাবে স্থায়ী নিয়োগের দাবীতে ১১ জুন শিক্ষক ও কর্মচারীদের যৌথ মিছিলের ডাক দিলো রাজ্যের একাধিক সংগঠন ।


ইতিমধ্যে কলকাতা হাইকোর্টের ঐতিহাসিক রায়- ডিএ (dearness allowance) কর্মচারীদের মৌলিক অধিকার এবং তিন মাসের মধ্যে পঞ্চম বেতন কমিশনের সমস্ত বকেয়া ডিএ (dearness allowance) প্রদানের নির্দেশ কার্যকরী করতে বলা হয়েছে। অপরদিকে রাজ্যে দীর্ঘদিন নিয়োগ প্রক্রিয়া প্রায় স্তব্ধ। শিক্ষাপ্রতিষ্ঠান ও সরকারি কর্মক্ষেত্রগুলি শিক্ষক এবং কর্মী শূন্যতায় ভুগছে। অল্প বেতনের অস্থায়ী, চুক্তিভিত্তিক নিয়োগ এবং বেসরকারিকরণের জন্য সমস্ত রকমের প্রয়াস চলছে।


শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন- 'এই জ্বলন্ত সমস্যা গুলিকে নিয়ে যৌথ আন্দোলনের প্রয়োজন অনুভব করছিলেন সবাই কিন্তু তাকে বাস্তবায়িত করার ক্ষেত্রে উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সকলকে আহ্বান জানানো হয়। তাঁদের সেই আহ্বানে সাড়া দিয়ে মামলাকারী সরকারি কর্মচারী সংগঠনগুলিসহ বিভিন্ন কর্মচারী এবং শিক্ষক, শিক্ষাকর্মীদের প্রায় ১১ টি সংগঠনের প্রতিনিধিদের দীর্ঘ সময় ধরে অত্যন্ত আশাব্যঞ্জক আলোচনা হয়েছে। দাবিগুলি সমস্ত সংগঠনের কর্মী, সমর্থক, শিক্ষক ও কর্মচারীদের সর্বস্তর থেকেই উঠে এসেছে। গুরুত্বপূর্ণ আলোচনায় সকলে আগামী ৬ জুন, ২০২২, বিকাল ৪ টায় কলকাতার প্রেসক্লাবে যৌথভাবে প্রেস কনফারেন্সে উপস্থিত থাকার ব্যাপারে সবাই সম্মতি জ্ঞাপন করেছেন। একইভাবে আগামী ১১ জুন এই দাবি গুলিকে সামনে রেখে কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত যৌথ মিছিলে পা মেলাবেন প্রায় ১৫/১৬ টি সংগঠন।"


তিনি আরও বলেন- 'তাঁরা নিজেদের সংগঠনের ব্যানার নিয়ে সেদিন উপস্থিত থাকবেন। জমায়াতের সময় - বেলা ১২ টা। সমস্ত সংগঠনকে এ ব্যাপারে ব্যাপক প্রচার এবং উদ্যোগ গ্রহণ করতে বলা হয়েছে। ১১ তারিখের প্রোগ্রামের পর অফলাইনে সমস্ত সংগঠন বসে পূর্ণাঙ্গ রূপে একটি যৌথ মঞ্চ গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হবে।"