Poha: ব্রেকফাস্টে রাখুন পোহা, কেন? 

poha


আমরা যখন প্রাতঃরাশের কথা বলি, তখন আমরা অবশ্যই পোহা(Poha)-র কথা ভাবি। আর যখন আমরা পোহার কথা বলি, তখন আমরা কীভাবে আমাদের ইন্দোর শহরকে ভুলতে পারি। ইন্দোর এবং পোহা একে অপরের সমার্থক এবং পরিচয় হয়ে উঠেছে। এটি একটি সস্তা, সুস্বাদু, অ্যাক্সেসযোগ্য এবং কম ক্যালোরির ব্রেকফাস্ট।




পোহা সহজভাবে একটি নিখুঁত স্বাস্থ্যকর প্রাতঃরাশ হিসাবে বিবেচিত হয়। এটি প্রস্তুত করা খুবই সহজ এবং পুষ্টিগুণও বেশি। পোহাকে চ্যাপ্টা ভাতও বলা হয় এবং এটি একটি প্রচলিত ভারতীয় ব্রেকফাস্ট পছন্দ। এটি পাতলা এবং পুরু জাতের মধ্যে পাওয়া যায়। অনেকেই তাদের দৈনন্দিন খাদ্যতালিকায় ওজন কমানোর জন্য পোহা অন্তর্ভুক্ত করার কথা বিবেচনা করেন।




পোহা একটি চমৎকার প্রাতঃরাশের খাবার কারণ এটির উচ্চ ফাইবার সামগ্রীর কারণে এটি হজম করা সহজ। এটি হালকা এবং সহজেই যে কেউ কোনো সমস্যা ছাড়াই হজম করতে পারে। সকালের নাস্তায় পোহা খেলেও আপনার ফোলা অনুভব হবে না এবং হজমের সমস্যা হবে না।




পুষ্টির সুবিধা

100 গ্রাম পোহাতে 3.3 গ্রাম ফাইবার থাকে।




পোহা লোহা দিয়ে ভরা। সঠিক RBC বিকাশের জন্য আয়রন প্রয়োজনীয়।




পোহা প্রোবায়োটিকের ভালো উৎস। পোহা fermentation (chemical process by which molecules such as glucose are broken down anaerobically) থেকে তৈরি করা হয় এবং তাই এটি তার সমস্ত ভাল মাইক্রোবিয়াল বৃদ্ধি ধরে রাখে।




পোহাতে 76.9 শতাংশ পর্যন্ত প্রাকৃতিক কার্বোহাইড্রেট এবং 23 শতাংশ পর্যন্ত প্রাকৃতিক চর্বি থাকে। অতএব, এটি আপনাকে প্রচুর শক্তি সরবরাহ করবে।




পোহা প্রাকৃতিকভাবে গ্লুটেন-মুক্ত, তাই যাদের গ্লুটেন অ্যালার্জি আছে তাদের জন্য ভালো।




পোহা প্রাকৃতিকভাবে একটি উচ্চ পুষ্টিকর, কম ক্যালোরিযুক্ত খাবার। এটি ওজন কমানোর চেষ্টা করা লোকেদের জন্য এটি একটি আদর্শ ফিট করে তোলে।




পোহা সাত প্রকার

ইন্দোরে সাতভাবে পোহা প্রস্তুত করা হয়। বিশেষত্ব হল প্রতিটির নিজস্ব স্বাদ রয়েছে।



বিশ্ব পোহা দিবস প্রতি বছর 7 জুন ভারতের সবচেয়ে প্রিয় প্রাতঃরাশের ভক্তদের দ্বারা পালন করা হয়। আপনি যে রেসিপি তৈরি করছেন তার উপর নির্ভর করে পোহা বা চ্যাপ্টা ভাত একটি নিখুঁত ব্রেকফাস্ট, স্ন্যাক বা এমনকি খাবারের বিকল্প তৈরি করে। চিনাবাদাম, কাজু এবং কিশমিশ দিয়ে একটি কুঁচি এবং সুস্বাদু স্ন্যাক তৈরি করুন বা জলে ভিজিয়ে রাখুন এবং মটর এবং অন্যান্য শাকসবজি যোগ করুন একটি দ্রুত প্রাতঃরাশের জন্য; অন্তহীন পোহা রেসিপি রয়েছে যা আপনি বাড়িতে তৈরি করে দেখতে পারেন।